Inqilab Logo

মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

ঢাবি সিনেট সদস্য নির্বাচনে যৌন হয়রানির অভিযোগে অভিযুক্তদের মনোনয়ন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৩ মে, ২০২২, ১২:০০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের প্যানেলে যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত দুই শিক্ষককে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ সমর্থিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন নীল দল। অভিযুক্ত দুই শিক্ষক হলেন বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের চেয়ারম্যান প্রফেসর আকরাম হোসেন এবং লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর মোহাম্মদ মিজানুর রহমান। অভিযোগের বিষয়টি দেশের শীর্ষস্থানীয় অনলাইন ও প্রিন্ট মিডিয়ায় প্রকাশিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার নির্বাচনের প্যানেল মনোনয়ন জমা দেওয়ার শেষ দিনে নীল দল ও বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দল তাদের ৩৫ সদস্যের মনোনীত প্যানেল রেজিস্টার কার্যালয়ের নির্বাচন শাখায় জমা দিয়েছে।

আগামী ২৪ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে ৩৫ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৬ মে প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ। এর মধ্যে কোনো দল চাইলে তাদের প্রার্থীতা প্রত্যাহার করতে পারবে।

বিশ্ববিদ্যালয়ের ভিসির প্রতিনিধি হিসেবে সাধারণত ট্রেজারার নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

অভিযোগের বিষয়ে নীল দলের আহ্বায়ক প্রফেসর আব্দুস সামাদকে একাধিক ফোন করেও সাড়া পাওয়া যায়নি। দলটির সদস্য সচিব প্রফেসর আব্দুর রহিম বলেন, দলের প্রতি ওনাদের প্রতিশ্রুতি ও আনুগত্য বিবেচনায় সর্বসম্মতিক্রমে তাদের মনোনয়ন দেওয়া হয়। যৌন হয়রানির যে অভিযোগ সে ব্যাপারে আমরাও অবগত আছি। কিন্তু সেটা কেবল অভিযোগ, প্রমানিত সত্য নয়। বিষয়টি নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে, তদন্তে অভিযোগ প্রমানিত হলে তখন তাদের অবস্থান পরিষ্কার হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি সিনেট সদস্য নির্বাচন
আরও পড়ুন