Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

১১ বছর পর চ্যাম্পিয়ন ইন্টার

শিরোপার পথে সিটি, চ্যাম্পিয়ন্স লিগের পথে চেলসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২২, ১২:০০ এএম

শুরুর গোল নিয়েই প্রথমার্ধ দাপট ধরে রাখল ইন্টার মিলান। তবে প্রেক্ষাপট পাল্টে গেল দ্বিতীয়ার্ধের শুরুতেই। সমতা আনার পর দ্রুতই এগিয়ে গেল জুভেন্টাস। রেমাঞ্চের তখনও বাকি। শেষ দিকে পেনাল্টি গোলে সমতা ফিরিয়ে ম্যাচ অতিরিক্ত সময়ে নিয়ে গেল ইন্টার। সেখানে জোড়া গোলে ব্যবধান গড়ে দিলেন ইভান পেরিসিচ। ১১ বছর পর ইতালিয়ান কাপের শিরোপা জিতল ইন্টার।
গতপরশু রাতে রোমের অলিম্পিক স্টেডিয়ামে রোমাঞ্চকর ফাইনালে ৪-২ গোলে জিতেছে ইতালিয়ান চ্যাম্পয়নরা। নিকোলো বারেল্লার গোলে ইন্টার এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধের শুরুতে সমতা আনেন আলেক্স সান্দ্রো। দুই মিনিটের মাথায় জুভেন্টাসকে এগিয়ে নেন দুসান ভ্লাহোভিচ। হাকান কানহানোগ্লু সফল স্পট কিকে সমতা আনার পর আরেকটি পেনাল্টি থেকে ইন্টারকে এগিয়ে নেন ইভান পেরিসিচ। দুই মিনিটের মাথায় চমৎকার এক গোলে ব্যবধান আরও বাড়ান তিনি। এর পরপরই মেজাজ হারিয়ে লাল কার্ড দেখেন জুভেন্টাস কোচ মাসিমিলিয়ানো আল্লেগ্রি। দুই গোলে পিছিয়ে পড়ার সঙ্গে কোচের লাল কার্ডে এলোমেলো হয়ে যাওয়া জুভেন্টাস এরপর আর খুব একটা লড়াই করতে পারেনি।
ইতালিয়ান কাপে এটি ইন্টারের অষ্টম শিরোপা। তাদের চেয়ে বেশি এই শিরোপা জিতেছে কেবল রোমা (৯) ও শীর্ষে থাকা জুভেন্টাস (১৪)। এতো শিরোপা জিতলেও ইতালিয়ান কাপের ফাইনালে ইন্টার ও জভেন্টাসের দেখা প্রায় হয় না বললেই চলে। সেই ১৯৬৫ সালে সবশেষ শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হয়েছিল দল দুটি। তার আগে খেলেছিল একবারই, ১৯৫৯ সালে। সেই দুইবারই জিতেছিল জুভেন্টাস। এবার এর পুনরাবৃত্তি হতে দেয়নি ইন্টার।
একই রাতে বলতে গেলে কেভিন ডে ব্রুইনের কাছেই হেরে গেল উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স। চার গোল করে ব্যবধান গড়ে দিলেন বেলজিয়ান মিডফিল্ডার। দলকে নিয়ে গেলেন শিরোপার আরও কাছে। ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে ৫-১ গোলে জিতেছে সিটি। ইংলিশ চ্যাম্পিয়নদের অন্য গোলটি করেছেন রাহিম স্টার্লিং।
রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনাল থেকে বিদায়ের পর যেন তেতে আছে সিটি। টানা প্রিমিয়ার লিগে টানা দুই ম্যাচে করেছে ৫ গোল। আগের ম্যাচে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে জিতেছিল ৫-০ গোলে। অ্যাস্টন ভিলার বিপক্ষে কষ্টের জয়ে পয়েন্টের দিক থেকে সিটিকে ধরে ফেলেছিল লিভারপুল। উলভারহ্যাম্পটনের বিপক্ষে জয়ে ব্যবধান ফের ৩ পয়েন্টে নিয়ে গেল গুয়ার্দিওলার দল। সঙ্গে গোল পার্থক্যেও এগিয়ে গেল বেশ। ৩৬ ম্যাচে ২৮ জয় ও ৫ ড্রয়ে সিটির পয়েন্ট ৮৯, লিভারপুলের ৮৬। উলভারহ্যাম্পটনের মাঠে এই জয়ের পর শিরোপা ধরে রাখতে শেষ ২ ম্যাচে আর ৪ পয়েন্ট চাই সিটির।
লিগের আরেক ম্যাচে শুরুতেই গোল এনে দিলেন ম্যাসন মাউন্ট। দ্বিতীয়ার্ধে ক্রিস্টিয়ান পুলিসিকের গোলে রাখলেন অবদান। লিডস ইউনাইটেডকে হারিয়ে প্রিমিয়ার লিগ টেবিলে সেরা চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগের খেলার পথেই থাকল চেলসি। লিডসের মাঠে ৩-০ গোলে জিতেছে চেলসি। শেষ দিকে দলের তৃতীয় গোলটি করেন রোমেলু লুকাকু। ৩৬ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে চেলসি। তাদের চেয়ে একটি ম্যাচ কম খেলা আর্সেনাল (৬৬) ও টটেনহ্যাম (৬২) যথাক্রমে আছে চতুর্থ ও পঞ্চম স্থানে।
চলতি লিগে এটি চেলসির ২০তম জয়, অন্যদিকে ১৮তম হারের তেতো স্বাদ পাওয়া লিডস ৩৬ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে আছে অবনমন অঞ্চলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১১ বছর পর চ্যাম্পিয়ন ইন্টার
আরও পড়ুন