Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

অলরাউন্ডারের জন্য হাহাকার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ মে, ২০২২, ১২:০০ এএম

সময় যত ঘনিয়ে আসছে একটি জায়গায় দুশ্চিন্তা ঠিকই রয়ে যাচ্ছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্টের, অলরাউন্ডার। সকিব আল হাসান না খেললে একাদশের সমন্বয়ে বড় গড়বড় হয় বরাবরই। তবে তাকে না পাওয়া এখন আর নতুন কিছু নয়। সাম্প্রতিক সময়ে তাকে ছাড়া একাদশ গড়ার একটি ধরনে মোটামুটি অভ্যস্তও হতে শুরু করেছে দল। কিন্তু এবার সাকিবের আগেই চোটের কারণে ছিটকে গেছেন মিরাজ। কোভিডের কারণে সাকিবকে হারানোর ধাক্কাটা তাই একটু তীব্রভাবেই আঘাত করবে একাদশের পরিকল্পনায়।
ব্যাটিং নিয়ে ক্যারিয়ারের শুরুর কয়েক বছরের হতাশা সাম্প্রতিক সময়ে অনেকটাই ভুলিয়ে দিতে শুরু করেছিলেন মিরাজ। বোলিংয়ের দারুণ উন্নতির পাশাপাশি ব্যাট হাতেও ছিলেন ধারাবাহিক। সাকিবের শূন্যতা কিছুটা হলেও পূরণ করা, বয়সভিত্তিক ক্রিকেটের দিনগুলির মতো আন্তর্জাতিক ক্রিকেটেও ‘জেনুইন’ অলরাউন্ডার হয়ে ওঠার পথে এগিয়ে যাওয়া, সবকিছুর ছাপ ছিল তার পারফরম্যান্সে। কিন্তু আঙুলের চোটে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টই শুধু নয়, দ্বিতীয় টেস্টেও তাকে পাওয়া নিয়ে আছে অনিশ্চয়তা। দুজনের একজন থাকলেও সহজ হতো একাদশ গোছানো। দুজনের কেউ না থাকায় পরিস্থিতি হয়ে গেছে পুরো জটিল। দুজনকেই পেলে ৫ বোলার নিয়ে মাঠে নামার সম্ভাবনা ছিল প্রবলভাবেই। এখন সেই সম্ভাবনা শেষ নিশ্চিতভাবেই, চার বোলার খেলানোর নানা সমীকরণ ভাবতে হচ্ছে দলকে। তবে সেই ঘাটতি পুষিয়ে নিতে এরই মধ্যে উচ্চারিত হচ্ছে মোসাদ্দেক হোসেন সৈকতের নাম।
ভীষণ প্রতিভাবান। ২০ বছর বয়সী আন্তর্জাতিক আঙিনায় পা রেখেছিলেন মোসাদ্দেক। তিন ফরম্যাটে খেললেও কোন ফরম্যাটেই নিজেকে অপরিহার্য করতে পারেননি। সর্বশেষ টেস্ট খেলেছেন ২০১৯ সালে চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে। ফের টেস্টে ডাক পেয়েছেন মোসাদ্দেক। ঢাকায় দুই দিনের প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের হয়ে ব্যাট হাতে ঝলক দেখাতে পারলে টেস্টে থাকাটা তার সহজ হয়ে যেত। কিন্তু বৃষ্টির কারণে প্রস্তুতি ম্যাচটি পণ্ড হয়ে যায়। এরপর লঙ্কানদের বিপক্ষে ১৫ মে চট্টগ্রামে প্রথম টেস্ট শুরুর আগে বিশ^সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান করোনায় আক্রান্ত হয়ে ছিটকে পড়লে খুলে যায় মোসাদ্দেকের কপাল। অফ স্পিনিং এ অলরাউন্ডার একাদশে ঠাঁই পেয়ে গতকাল সাগরিকা স্টেডিয়ামে অনেকক্ষণ ব্যাটিং ও বোলিং অনুশীলন করেছেন। বোলিং কোচ অ্যালান ডোনাল্ড শরিফুল, এবাদত ও খালেদসহ অপরাপর বোলারদের দীর্ঘক্ষণ নেটে বোলিং করিয়েছেন। অনুশীলন শেষে অ্যালান ডোনাল্ড এবাদত ও খালেদের বোলিংয়ের প্রশংসা করেছেন। তিনি বলেন, ‘গত তিন দিনে মাঠের অনুশীলনে আমার জন্য সবচেয়ে বড় চমক ছিল এবাদত ও খালেদ। আমি তাদের শক্তি দেখে মুগ্ধ হয়েছি। টেস্ট ক্রিকেটে অনেক সংকল্প ও সাহসের খেলা। ডারভানে তারা চমৎকার খেলেছিল। যদিও বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার দুই টেস্ট সিরিজে হেরেছে। কিন্তু বোলাররা বেশ দেখিয়েছে কৃতিত্ব। দুই ম্যাচেই অলআউট করেছে প্রোটিয়া ব্যাটসম্যানদের।’ দেশের মাটিতে ম্যাচ নিয়ে শীর্ষদের জন্য ডোনাল্ডের পরামর্শ হচ্ছে, ‘এখানে যে ধরনের পিচ পাকিস্তান, শ্রীলঙ্কা, ভারতে খেলার অভিজ্ঞতা থেকে সোজালাইনে বল করতে হবে। নতুন বল হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। গত কয়েক ট্রেনিং সেশনে নতুন বল কত গুরুত্বপূর্ণ, ঠিক জায়গায় কিভাবে বেশিক্ষণ ধরে বল রাখা যায় এসব নিয়ে কাজ করেছি। ইনসুয়িং-আউটসুয়িংয়ের দিকে না তাকিয়ে প্রক্রিয়া দেখতে হবে আমাদের।’ শরিফুল ইসলামের বোলিং প্রশংসা করে অ্যালান ডোনাল্ড বলেন, ‘দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের সেই যুব বিশ^কাপে জয় থেকেই বা-হাতি এই পেসারের ভক্ত হয়ে গেছেন তিনি। আমি শরিফুলকে নিয়ে খুব উচ্ছ্বসিত। আমি তাকে দক্ষিণ আফ্রিকার অনুর্ধ্ব-১৯ বিশ^কাপে দেখেছি। সে আসলেই দারুণ। বাংলাদেশ বিশ^কাপ জেতার পর তার কদর এমনিই বেড়ে গেছে।’
এদিকে, শ্রীলঙ্কা ক্রিকেট দল গত ৮ মে ঢাকায় এসেছিল। এর পরদিন অনুশীলন শেষে বিকেএসপিতে দুই দিনের প্রস্তুতি ম্যাচ বৃষ্টির কারণে খেলতে পারেনি। এ দলটি দুই দিনের প্রথম টেস্ট ম্যাচ খেলার জন্য গতকাল সন্ধ্যায় চট্টগ্রাম এসে পৌঁছেছে। আজ সকাল ১০টা থেকে দলটি সাগরিকা জহুর আহমদ চৌধুরী বিভাগীয় স্টেডিয়ামে অনুশীলন করবে। বাংলাদেশ দল অনুশীলন করবে বিকেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অলরাউন্ডারের জন্য হাহাকার
আরও পড়ুন