Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

এবার নারী প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে ফ্রান্স

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২২, ১০:০৪ এএম

ফ্রান্সের সংবিধান অনুযায়ী আজ শুক্রবার মধ্যরাতে দেশটির প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্সের মেয়াদ শেষ হচ্ছে। কে হচ্ছেন পরবর্তী প্রধানমন্ত্রী তা নিয়ে বেশ কয়েক দিন ধরে চলছে জল্পনা-কল্পনা। স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, এবার কোনো নারীকে প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিতে যাচ্ছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন।

এরই মধ্যে এলিসি প্রাসাদে তিন নারীর নাম বেশ আলোচিত হচ্ছে। তার মধ্যে রয়েছেন ফ্রাঁসোয়া ওলান্দের সরকারের সাবেক সংস্কৃতিমন্ত্রী এবং বর্তমানে ইউনেস্কোর পরিচালক অড্রে আজৌলে, একই সরকারে সাবেক স্বাস্থ্যমন্ত্রী মারিসোল তোরাইন এবং বর্তমান শ্রমমন্ত্রী এলিজাবেথ বোর্ন।
ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোন বার্লিনে একটি সরকারি সফরের সময় বলেছেন তিনি তার ভবিষ্যতের প্রধানমন্ত্রীর পরিচয় জানেন। তবে এখনই তার নাম প্রকাশ করতে তিনি রাজি নন।

ধারণা করা হচ্ছে, সাবেক সংস্কৃতিমন্ত্রী অড্রে আজৌলই হচ্ছেন ফ্রান্সের পরবর্তী প্রধানমন্ত্রী। তবে শেষ পর্যন্ত কে হচ্ছেন পরবর্তী প্রধানমন্ত্রী তা জানতে আজ দিনভর অপেক্ষা করেত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন