Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

৮/১০ দিনের মধ্যেই বাজারে উঠবে দিনাজপুরে রসালো লিচু

বেদেনা ও চায়না থ্রি লিচুর ফলন কম

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ১২:৩৩ এএম

মধু মাসের প্রধান আকর্ষণ দিনাজপুরে গাছে থোকায় থোকায় লিচু উঁকি মারতে শুরু করেছে। এক সপ্তাহের মধ্যে পরিপক্ক পাকা লিচু বাজারে উঠবে বলে জানিয়েছেন বাগানীরা । যদিও ইতিমধ্যেই কিছু কিছু আধা পাকা লিচু এলাকায় বিক্রি করতে দেখা গেছে। এবার ভিআইপি খ্যাত বেদেনা ও চায়না থ্রি লিচুর ফলনে বিপর্যয় ঘটেছে। বোম্বে-মাদ্রাজীসহ বিভিন্ন জাতের লিচু গাছগুলি ভরে থাকলেও বেদেনা ও চায়না থ্রি নাই বললেই চলে। এর কারন কি তা ভাল করে কিছু না বলতে পারলেও কৃষকদের মতে অফ ইয়ার এর কারনে এবার এসব লিচুর ফলন কম। অফ ইয়ার এর বৈজ্ঞানিক কোন ব্যাখ্যা পাওয়া না গেলেও কৃষকেরা বলছে এক বা দুই বছর পর পর এরকম ঘটনা ঘটে। এই বছর যেসব গাছে ফল আসবে আগামী বছর সেসব গাছে প্রচুর ফল আসবে। এটা নাকি স্বাভাবিক ঘটনা। এবার বেদেনা ও চায়না থ্রি-ও অনেক গাছেই ফল আসেনি। আগামীবার আসবে। গতবছর যে সকল গাছে ভাল ফল হয়নি কেবল সে সকল গাছে এবার প্রচুর ফল এসেছে। এছাড়া কিছুদিন আগে প্রচণ্ড খড়ায় লিচুর ফলনে কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। করোনার কারণে গত দু’বছর লিচু বাজারজাতে সমস্যা হলেও এবার চাহিদা ব্যাপক বলে জানা গেছে। দামও এবার গতবছরের দ্বিগুন।

কৃষি নির্ভর দিনাজপুর অঞ্চলে ধান-গম-ভুট্টার পাশাপাশি বেদেনাসহ তিন জাতের লিচু উৎপাদিত হতো। এসব লিচুর ফলন অনেক কম হয়ে থাকে। হালে অধিকাংশ ফলনশীল চায়না-৩ জাতের লিচু আবাদ হতে শুরু করেছে। গত দেড় দশকে দিনাজপুরসহ আশপাশের এলাকাগুলোতে হাজার হাজার বাগান গড়ে উঠেছে। এসব বাগানে গাছের সংখ্যা কয়েক লাখ হবে। কৃষি বিভাগের মতে এবার দিনাজপুরের ১৩ উপজেলায় ৫ হাজার ৪৮১ হেক্টর জমিতে লিচু উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলায় এবার ৩০ হাজার মেট্রিক টনের বেশি লিচু উৎপাদনের সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই লিচুর দানায় রং আসতে শুরু করেছে। কোন রকম বড় ধরণের প্রাকৃতিক দুর্যোগ না হলে লক্ষমাত্রা পূরণ হবে বলে কৃষি বিভাগ আশা প্রকাশ করেছে।

বাগানীদের সঙ্গে কথা বরে জানা গেছে, আগামী ৮ থেকে ১০ দিনের মধ্যে বাজারে দিনাজপুরের লিচু পাওয়া যাবে। ইতিমধ্যেই বাগানী, ফড়িয়া, কুরিয়ার সার্ভিসসহ লিচুর ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট সবমহল প্রস্তুতি গ্রহণ করতে শুরু করেছে। দ্রব্যমুল্যের উর্ধগতি ও শ্রমের দাম বেশি হওয়ার কারণে এবার লিচুর দাম যেমন বেশি হবে তেমনি পরিবহন খরচও বেড়ে যাবে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেদেনা ও চায়না থ্রি লিচু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ