Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

ভারত-বাংলাদেশ যৌথ কমিটির বৈঠক অনুষ্ঠিত

পারমাণবিক শক্তির ব্যবহার নিয়ে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ১২:৩২ এএম

পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার নিয়ে ভারত-বাংলাদেশ যৌথ কমিটির তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার ও বৃহস্পতিবার ঢাকায় দুই দিনব্যাপী এ বৈঠক অনুষ্ঠিত হয়। গতকাল শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ঢাকাস্থ ভারতীয় ভারতীয় হাইকমিশন।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যৌথ কমিটির তৃতীয় বৈঠকে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন জিসিএনইপি-এর উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান ও এনসিপিডাব্লিউ ডিএই-এর প্রধান শ্রী রণজিৎ কুমার এবং বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এনপি) মো. আলী হোসেন।এ বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে চলমান সহযোগিতায় উভয় পক্ষ সন্তোষ প্রকাশ করে এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা আরো বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করা হয়। এ ছাড়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বর্তমানে নিয়োজিত ভারতীয় বিশেষজ্ঞদের প্রদত্ত সেবার জন্য বাংলাদেশের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বৈঠকে উভয় পক্ষই ক্যান্সারের যত্ন, পারমাণবিক ওষুধ এবং খাদ্য সংরক্ষণের মতো ক্ষেত্রে বিকিরণ প্রযুক্তির সামাজিক প্রয়োগে সহযোগিতার জন্য তাদের ইচ্ছার কথা জানিয়েছে। স্বাস্থ্য, কৃষি, জল বিশুদ্ধকরণ ও সক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ ইত্যাদি ক্ষেত্রে পারমাণবিক শক্তি প্রয়োগের শান্তিপূর্ণ ব্যবহারে দ্বিপক্ষীয় সহযোগিতায় বৈঠকটি ফলপ্রসূ ছিল বলে তাতে বলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-বাংলাদেশ যৌথ কমিটির বৈঠক অনুষ্ঠিত
আরও পড়ুন