Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

হজের নিবন্ধন শুরু এক দিন পরেই

১০ জুন থেকে হজ ফ্লাইট চালুর দাবি হাবের : মাত্র তিন দিনে হজের পুরো টাকা যোগাতে পারছে না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ১২:৩১ এএম

১৪৪৩ হিজরীর সনে সরকারি বেসরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছুদের জন্য চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম আর একদিন পরেই শুরু হবে (১৬ মে)। চলবে ১৮ মে পর্যন্ত। এই ৩ দিনের মধ্যে হজ প্যাকেজের পুরো অর্থ পরিশোধ করে নিবন্ধন শেষ করতে হবে।
বৃহস্পতিবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২০ সালে হজের জন্য টাকা জমা নিয়ে নিবন্ধনের কাজ সারা হলেও মহামারির কারণে সে বছর এবং পরের বছর কারও হজে যাওয়ার সুযোগ হয়নি। এবার তাদের অগ্রাধিকার দেয়া হবে। সরকারি ব্যবস্থাপনার ক্ষেত্রে ২০২০ সালের নিবন্ধিত সব হজযাত্রী এবং প্রাক-নিবন্ধনের ২৫ হাজার ৯২৪ ক্রমিক পর্যন্ত এ বছর হজের জন্য নিবন্ধনের আওতায় আসবে। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজের ক্ষেত্রে এবার নিবন্ধনের আওতায় আসবেন ২০২০ সালের নিবন্ধিতরা।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবার কথা। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন। এরমধ্যে ৪ হাজার জন সরকারি ব্যবস্থাপনায় এবং ৫৩ হাজার ৫৮৫ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সুযোগ পাবেন। নাম প্রকাশ না করার শর্তে একজন হজ এজেন্সির মালিক জানান, হজযাত্রীদের মাত্র তিন দিনের মধ্যে হজ প্যাকেজের পুরো টাকা পরিশোধ করে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা অনেক হজযাত্রীর পক্ষেই সম্ভব হয়ে উঠবে না। এতে অনেক হজযাত্রী চরম উৎকন্ঠায় দিন কাটাচ্ছেন। অনেক হজযাত্রীই হজ নিবন্ধনের সময় সীমা আরো বৃদ্ধির জানিয়েছেন বলেও তিনি উল্লেখ করেন। আগামী ৩১ মে থেকে হজ ফ্লাইট শুরু হবার কথা। তবে হজ প্যাকেজ ঘোষণা করতে বিলম্ব হওয়ায় হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম সুষ্ঠু ও সুন্দর হজ ব্যবস্থাপনার স্বার্থে ৩১ মে’র পরিবর্তে হজ ফ্লাইট আগামী ১০ জুন থেকে চালু করার দাবি জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ