Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

‘কলকাতায় বঙ্গবন্ধু’ তথ্যচিত্র নির্মাণ করতে ঢাকায় গৌতম ঘোষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ১২:৫০ এএম

ভারতের প্রখ্যাত চিত্র নির্মাতা গৌতম ঘোষ ‘কলকাতায় বঙ্গবন্ধু’ তথ্যচিত্র নির্মাণ করতে বর্তমানে ঢাকায় অবস্থান করছেন। আগামী সাত দিন তিনি ঢাকা ও টুঙ্গিপাড়ায় অবস্থান করে তথ্যচিত্রের উপাদান সংগ্রহ করবেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাত করবেন।

ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ সাংবাদিকদের বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কলকাতা জীবনের ওপর উপজীব্য করে ৩০ মিনিট স্থায়ী এ তথ্যচিত্র নির্মিত হবে। জুনে তথ্যচিত্রটি মুক্তি পাবে। তিনি বলেন, কলকাতায় বঙ্গবন্ধু নিয়ে এ তথ্যচিত্র নির্মাণে একটি আবেগ কাজ করেছে। যখন আমি ক্যামেরা চালিয়েছি তখন মনে হয়েছে বঙ্গবন্ধু ঘুরে বেড়াচ্ছেন। এ তথ্যচিত্র নির্মাণে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও শেখ হাসিনার লেখা বই সবচেয়ে অথেনটিক হিসেবে মনে করি।
গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে গৌতম ঘোষ আরো বলেন, লেটস সি- দেখা যাক। আমরা আমাদের সর্বাত্মক চেষ্টা করব। এ তথ্যচিত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা চিত্রায়িত করা হবে। বঙ্গবন্ধুর জীবনের ব্যাপ্তি এত বড় যে কলকাতার পর্বটি দেখলেই বোঝা যাবে তার সাহসিকতা। গৌতম ঘোষ বলেন, এ তথ্যচিত্র সম্পূর্ণভাবে বঙ্গবন্ধুর ওপরই নির্মিত হবে।
এ সময় উপস্থিত থাকা পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, এ ধরনের ছবি স্বাধীনতার পর তৈরি করলে ভালো হতো। ১৯৭৫ সালে এক অন্ধকার নেমে আসার কারণে এ বিষয়ে এগোনো যায়নি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, কলকাতার পর্বটি বাদ দিলে বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে জানা অপূর্ণ থেকে যায়।
কলকাতার মৌলানা আজাদ কলেজে পড়া, বেকার হোস্টেলে থাকা, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আন্দোলনে জড়িয়ে পড়া, আলিমুদ্দিন স্ট্রিটে রাত কাটানো, পার্ক সার্কাসে ঘুরে বেড়ানো, ব্রিগেডের ময়দানে তার আগুন ঝরানো ভাষণ- এমন আরও অনেক কিছু বঙ্গবন্ধুর প্রিয় এই শহরের অলিগলি থেকে তুলে এনে ক্যামেরাবন্দি করছেন গৌতম ঘোষ।
বঙ্গবন্ধুর জীবনে কলকাতা শহরের বড় ভূমিকা রয়েছে। এই তথ্যচিত্রে বঙ্গবন্ধুর ছাত্রজীবন ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ, কলকাতায় তার জীবন ও কর্মকাণ্ড তুলে ধরা হবে। ভারতে ফ্রেন্ডস অব বাংলাদেশ ও কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশনের যৌথ প্রযোজনায় তৈরি হচ্ছে এই তথ্যচিত্র।
গত এপ্রিলের প্রথমদিকে শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত মৌলানা আজাদ কলেজে আনুষ্ঠানিকভাবে ‘কলকাতায় বঙ্গবন্ধু’ তথ্যচিত্রের শুটিং শুরু করেন গৌতম ঘোষ। দীর্ঘ গবেষণায় তৈরি চিত্রনাট্যটির আলোকে তথ্যচিত্র নির্মাণের বিষয়ে একটি ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করেছেন বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসান, চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ এবং ফ্রেন্ডস অব বাংলাদেশের সহসভাপতি সত্যম রায় চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ