Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরানে দুই সমকামী পুরুষের মৃত্যুদণ্ড কার্যকর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ১২:০৭ পিএম

দুই সমকামী পুরুষের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। তারা ছয় বছর ধরে কারাগারে বন্দি ছিলেন। সমকামিতার অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ইরানের মানবাধিকার সংস্থার বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে এ খবর প্রকাশ করা হয়েছে।

ইরানে সমকামিতা অবৈধ। আইনে এ অপরাধের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড।

মানবাধিকার সংগঠনের সংবাদ সংস্থার এক প্রতিবেদনে বলা হয়, ওই দুই ব্যক্তির নাম মেহেরদাদ করিমপুর ও ফরিদ। তাদের বিরুদ্ধে জোরপূর্বক সমকামিতার অভিযোগ প্রমাণিত হয়েছে।

রাজধানী তেহরান থেকে প্রায় ৫০০ কিলোমিটার (৩১০ মাইল) দূরে উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর মারাঘেহের একটি কারাগারে তাদের ফাঁসিতে ঝোলানো হয়।

গত জুলাই মাসে মারাঘেহ কারাগারে একই অভিযোগে আরও দু’জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে জানিয়েছে সংগঠনটি। এতে আরও বলা হয়, গত বছর ইরান ২৯৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে, যাদের মধ্যে চারজন শিশু হিসেবে সংঘটিত অপরাধের দায়ে দোষী সাব্যস্ত হয়েছে। এছাড়া ২০২১ সালে ইরান ৮৫ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে।

গত অক্টোবরে ইরানে মানবাধিকার বিষয়ক জাতিসংঘের স্বাধীন তদন্তকারী জাভিদ রেহমান জাতিসংঘের সাধারণ পরিষদের মানবাধিকার কমিটিকে বলেন, ইরান ‘উদ্বেগজনক হারে’ মৃত্যুদণ্ড কার্যকর করে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন