Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

পরিষ্কার অভিযান নগর ভবন থেকেই শুরু করলেন মেয়র আতিক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ১২:১০ পিএম

গুলশান নগর ভবনের সামনের সড়কে নির্ধারিত সময়ের আগেই উপস্থিত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। কথা ছিল ‘দশটা দশ মিনিট প্রতি শনিবার নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ কার্যক্রমের উদ্বোধন করার।

শনিবার (১৪ মে) সকালে ঘড়ির কাঁটা ১০টা ১০ মিনিটে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই হঠাৎ মেয়র আতিকুল ইসলাম গুলশান নগর ভবনের আন্ডারগ্রাউন্ড বেজমেন্ট পার্কিংয়ে প্রবেশ করলেন। দেখলেন, সেখানে রয়েছে পরিত্যক্ত গাড়ি, জমে থাকা পানি ও মশার বংশ বিস্তার করার মতো পরিবেশ।

এমন পরিবেশ দেখে তাৎক্ষণিকভাবে সেগুলো পরিচ্ছন্ন করার নির্দেশ দিলেন মেয়র। পাশাপাশি বললেন, ‘আমি যেখানে অফিস করি, সেটি আমার নিজ আঙিনা। এটি পরিষ্কারের মাধ্যমেই ‘দশটা দশ মিনিট প্রতি শনিবার নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ কার্যক্রম শুরু করলাম। আতিকুল ইসলাম বলেন, এখান থেকে কার্যক্রমটি শুরু করার মূল লক্ষ্য হলো, সবাই যেন নিজ বাড়ি, আঙিনা, প্রতিষ্ঠান, কলেজ, স্কুল পরিষ্কারের উদ্বুদ্ধ হয়। সার্বিকভাবে সবাই যেন প্রতি শনিবার সকাল ১০টা ১০ মিনিটে সেগুলো পরিচ্ছন্ন করে। সবাই নিজ নিজ জায়গা থেকে সচেতন হলে, আমরা এডিস মশা থেকে রক্ষা পাব। একইসঙ্গে একটি পরিচ্ছন্ন পরিবেশ পাব।

সিটি কর্পোরেশনের যেসব জোনাল অফিস আছে, সেগুলোতে এডিসের লার্ভা পাওয়া গেলে কী ব্যবস্থা নেওয়া হবে?- এমন প্রশ্নের জবাবে আতিকুল ইসলাম বলেন, সেখানে যে এক্সিকিউটিভ আছে তার বিরুদ্ধে মামলা হবে, জরিমানা হবে। অন্যান্য জায়গায় আমরা যেমন ব্যবস্থা গ্রহণ করি আমাদের অফিসগুলোতেও একইভাবে জরিমানা করব, মামলা দেবো। এসময় মেয়র নগরবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, আপনারা সবাই নিজে সচেতন হয়ে এই কার্যক্রমকে আরও বেগবান করতে প্রতি শনিবার সকাল ১০টা ১০ মিনিটে নিজ আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রমে এগিয়ে আসুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ