Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

নোটের তুলনায় কার্ডে করোনা সংক্রমণের আশঙ্কা অনেক বেশি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ১২:১৮ পিএম

মহামারির শুরুতেই নগদ লেনদেনে রাশ টানা হয়েছিল। স্পর্শ এড়াতে জোর দেওয়া হয়েছিল নগদহীন কেনাকাটায়। কিন্তু সেই সিদ্ধান্ত বড় ভুল ছিল বলে সম্প্রতি দাবি করেছে একটি গবেষণা।

ওই গবেষণাটি জানিয়ছে, করোনা সংক্রমণের ক্ষেত্রে নগদ অর্থ অর্থাৎ ব্যাঙ্কের নোট বরং নিরাপদ। তুলনায় নগদহীন বিকল্প ক্রেডিট কিংবা ডেবিট কার্ডে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অনেক বেশি। কেন এমন দাবি? গবেষণাকারীরা জানিয়েছেন, বেশ কিছু ব্যাঙ্ক নোট, ক্রেডিট, ডেবিট কার্ড এবং কয়েন পরীক্ষা করেই তারা এ ব্যাপারে নিশ্চিত হয়েছেন। কারণ পরীক্ষায় দেখা গিয়েছে, ব্যাঙ্ক নোটে করোনা ভাইরাসের অস্তিত্ব আধঘণ্টাও থাকে না। অথচ ৪৮ ঘণ্টা পরেও প্লাস্টিক কার্ডে করোনা ভাইরাস ধরা পড়েছে।

আমেরিকার ব্রিঘম ইয়াং বিশ্ববিদ্যালয়ের এই গবেষণা প্রকাশিত হয়েছে প্লস ওয়ান নামের একটি জার্নালে। ব্রিঘমেরই এক প্রফেসর জানিয়েছেন, পরীক্ষাটি করার জন্য বেশ কিছু নোট, কয়েন, এবং কার্ডে করোনা ভাইরাস রেখে তা ঘণ্টায় ঘণ্টায় পরীক্ষা করেছিলেন তারা। তাতেই দেখা যায় ব্যাঙ্ক নোটে ওই ভাইরাস ৩০ মিনিটও টেঁকেনি।

এ ক্ষেত্রে উল্লেখ্য আমেরিকার ওই বিশ্ববিদ্যালয় আমেরিকার ডলারে করোনাভাইরাস রেখে পরীক্ষা করেছিল। আমেরিকায় ডলার তৈরি হয় ৭৫ শতাংশ সুতো এবং ২৫ শতাংশ লিনেন দিয়ে। বাংলাদেশের নোটে অবশ্য ১০০ শতাংশই সুতো ব্যবহার করা হয়। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ