Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

রুশ সেনার বিরুদ্ধে প্রথম মামলার শুনানি শুরু ইউক্রেনীয় আদালতে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ১২:২০ পিএম

রুশ বাহিনীর সামরিক অভিযান শুরু হওয়ার পর প্রথম যুদ্ধাপরাধীর মামলা দায়ের হল ইউক্রেনীয় আদালতে। এক ষাটোর্ধ্ব ইউক্রেনীয় নাগরিককে হত্যার অভিযোগে এক রুশ সেনার বিরুদ্ধে দায়ের হয়েছে মামলা। শুক্রবার ওই মামলার প্রথম শুনানি হল আদালতে।

যে রুশ সেনার বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা দায়ের হয়েছে, সংবাদমাধ্যম সূত্রে খবর, তার নাম ভাদিম শিশিমারিন। রাশিয়ার ইরকুটস্ক প্রদেশের বাসিন্দা তিনি। অভিযোগ, কিয়েভের পূর্বে চুপাকিভকা গ্রামে হত্যালীলা চালিয়েছেন ভাদিম। তার আইনজীবী ভিক্টর ওভসিয়ানিকভ জানান, আগামী শুনানিতে আদালতে তার মক্কেলকে জানাতে হবে, তিনি যুদ্ধাপরাধের অভিযোগ মেনে নিচ্ছেন কি না। তার মক্কেল দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন কারাদণ্ড হবে বলেও জানান তিনি।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। তার পর থেকেই মস্কোর বিরুদ্ধে সাধারণ নাগরিকদের উপর অত্যাচার, নৃশংসতার অভিযোগ তুলে আসছে কিয়েভ। সেই জায়গায় দাঁড়িয়ে যুদ্ধের প্রায় আড়াই মাস পর ইউক্রেনের আদালতে রুশ সেনার বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা দায়ের বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে আন্তর্জাতিক রাজনীতির বিশেষজ্ঞরা। কিয়েভের দাবি, যুদ্ধাপরাধের অন্তত ১০ হাজার ঘটনা চিহ্নিত করা হয়েছে এখনও পর্যন্ত।

যদিও শুরু থেকেই ইউক্রেনের সাধারণ নাগরিকদের উপর হামলার অভিযোগ অস্বীকার করে এসেছে মস্কো। ইউক্রেনের আদালতে যে যুদ্ধাপরাধের মামলা দায়ের হয়েছে, সে ব্যাপারে তাদের কাছে কোনও তথ্য নেই বলেই দাবি করেছে ক্রেমলিন। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ