Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

নাইকো মামলায় চার্জ শুনানি ১৫ ডিসেম্বর

প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কোর্ট রিপোর্টার ঃ নাইকো মামলায় চার্জ শুনানি ১৫ ডিসেম্বর। তবে বেগম খালেদা জিয়া ও ব্যারিষ্টার মওদুদ আহমেদ উচ্চ আদালতে যাওয়ায় তাদের চার্জ শুনানি অনুষ্ঠিত হয় নাই। এ দুই জনের পক্ষে উচ্চ আদালতের আদেশ দাখিলের জন্য গতকাল তারিখ ধার্য ছিল। কিন্তু উচ্চ আদালতে শুনানি না হওয়ায় আসামী পক্ষ সময় চেয়ে আবেদন করেন। আদালত শুনানি শেষে আগামী ১৫ ডিসেম্বর চার্জ শুনানির জন্য পরবর্তী তারিখ ধার্য করেন। এ মামলায় মোট ১১ জন আসামী। গতকাল ঢাকার বিশেষ আদালত-৯ এর বিচারক মোঃ আমিনুল ইসলাম শুনানি শেষে আগামী ১৬ ডিসেম্বর পরবর্তী তারিখ ধার্য করেন। আসামী পক্ষে মামলা পরিচালনা করেন মোঃ সানাউল্লাহ মিয়া, এম. মাসুদ আহমেদ তালুকদার, মোঃ জাকির হোসেন ভূঁইয়াসহ বেশ কিছু আইনজীবী।

সবুজ শিল্পায়নে সহযোগিতার আশ্বাস কেন্দ্রীয় ব্যাংকের
অর্থনৈতিক রিপোর্টার : পরিবেশবান্ধব সবুজ শিল্পায়ন স্থাপনের উদ্যোক্তাদের ঋণ সহায়তাসহ প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন গভর্নর ফজলে কবির। গতকাল বুধবার ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদের সাথে সাক্ষাৎকালে তিনি এ আশ্বাস দেন।
বৈঠক শেষে মাতলুব আহমাদ বলেন, পরিবেশবান্ধব কারখানা স্থাপন ও ব্যবসা বাড়াতে সহজ শর্তে ও স্বল্পসুদে উদ্যোক্তাদের জন্য ব্যাংকঋণের দাবি করা হয়। এ ছাড়া পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নকে ত্বরান্বিত করতে পাঁচ দফা প্রস্তাবনা তুলা ধরা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ৪ শতাংশ সুদে ব্যাংকঋণ। অন্যান্য প্রস্তাব হলোÑ উদ্যোক্তাদের গ্রিন এন্টারপ্রাইজ সনদ দেয়া এবং গ্রিন সিআইপি কার্ড চালু, গ্রিন ডেভেলপমেন্ট ফান্ড গঠন, যেখানে অনুদান দিলে আয়কর রেয়াত দেয়া। প্রতি বছর গ্রিন ইনভেস্টমেন্ট সামিটের আয়োজন ও গ্রিন শিল্প গড়ে তুলতে যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানিতে শুল্কমুক্ত সুবিধা। এ ছাড়াও ব্যবসা-বাণিজ্যে নারীদের অংশগ্রহণ বাড়াতে জামানত ছাড়া ঋণ দেয়া। এফবিসিসিআইয়ের এ প্রস্তাব গভর্নর কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিষয়গুলো বিবেচনার আশ্বাস দিয়েছেন বলে জানান মাতলুব আহমাদ। বৈঠকে এফবিসিসিআইয়ের মহাসচিব মীর শাহাবুদ্দিনসহ বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।