Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

সিরিয়ায় ইসরায়েলের বিমান হামলা, নিহত ৫

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ১:০৩ পিএম

মধ্য সিরিয়ায় ইসরায়েলের বিমান হামলায় একজন বেসামরিক নাগরিকসহ পাঁচজন নিহত হয়েছেন। এ ছাড়া এই হামলায় এক শিশুসহ সাতজন আহত হয়েছেন এবং কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এএফপি।
সানা জানিয়েছে, গতকাল শুক্রবার রাতে সিরিয়ার মধ্যাঞ্চলের কিছু নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে ইসরায়েলি শত্রুরা বিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। গত বুধবার ভোরে সীমান্তের ওপর থেকে একটি ক্ষেপণাস্ত্র ছোড়ার পর এটি ছিল সিরিয়ায় দ্বিতীয় হামলা।
বেসরকারি পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়ার মনিটর জানিয়েছে, নিহতদের মধ্যে চারজন সেনা রয়েছেন, যাঁদের জাতীয়তা জানা যায়নি। লন্ডনভিত্তিক এই সংস্থা আরও বলেছে, ইসরায়েলের যুদ্ধবিমান সিরিয়ার হামা প্রদেশের মাসিয়াফ এলাকায় অস্ত্রের ডিপোতে এবং ইরানের সাইটগুলোতে অন্তত আটটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।
এএফপি এ ব্যাপারে জানতে চাইলে ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, তারা বিদেশি গণমাধ্যমে কোনো মন্তব্য করে না। তবে এ হামলার পর সিরিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১১ সালের পর থেকে শতাধিক হামলা হয়েছে। বিশেষ করে সরকারি স্থাপনা এবং ইরান সমর্থিত বাহিনী ও হিজবুল্লাহকে লক্ষ্য করে ইসরায়েল প্রায়ই হামলা চালায়।
গত মার্চ মাসে ইরানের বিপ্লবী গার্ড কর্পস বলেছিল, ইসরায়েলি রকেট হামলায় সিরিয়ায় দুই গার্ড অফিসার নিহত হয়েছেন। ইরান জানিয়েছে, তারা দামেস্কের আমন্ত্রণে শুধু উপদেষ্টা হিসেবে সিরিয়ায় তাদের বাহিনী মোতায়েন করেছে।
এদিকে ইসরায়েলের গণমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, সিরিয়ার আকাশসীমায় ইসরায়েলি হামলা অব্যাহত রয়েছে। এটি মূলত রাশিয়া নিয়ন্ত্রণ করে থাকে। এ সপ্তাহে ইসরায়েলের সঙ্গে মস্কোর সম্পর্কের আরও অবনতি হয়েছে। কারণ ইসরায়েল অব্যাহতভাবে ইউক্রেনকে সমর্থন জানিয়ে যাচ্ছে। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া-ইসরায়েল


আরও
আরও পড়ুন