Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

চীনাদের কাছে আসিয়ানের সবচেয়ে আকর্ষণীয় সদস্য সিঙ্গাপুর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ১:৫৪ পিএম

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিচালিত একটি সমীক্ষার উদ্ধৃতি দিয়ে গ্লোবাল টাইমস শুক্রবার রিপোর্ট করেছে যে, আসিয়ান সদস্যদের মধ্যে চীনের মানুষের জন্য সর্বোচ্চ স্তরের আগ্রহকে আকর্ষণ করে সিঙ্গাপুর।

গ্লোবাল টাইমস রিসার্চ সেন্টার এবং সেন্টার ফর চাইনিজ ফরেন স্ট্র্যাটেজির সমীক্ষা অনুসারে, চীনা নাগরিকদের মধ্যে আগ্রহের স্তরের পরিপ্রেক্ষিতে ৫ স্কোরের মধ্যে ৪ এর উপরে স্কোর অর্জন করেছে সিঙ্গাপুর। তারপরে রয়েছে মালয়েশিয়া এবং থাইল্যান্ড, উভয়েই ৩ দশমিক ৮ স্কোর করেছে। চীনের রেনমিন ইউনিভার্সিটি ১৫ মার্চ থেকে ১৫ এপ্রিলের মধ্যে এ গবেষণাটি চালিয়েছে।

জরিপটি চীনা পাবলিক এবং কলেজ ছাত্রদের দ্বারা জমা দেয়া মোট ৩,১৬২টি প্রশ্নাবলীর প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে করা হয়েছিল। উত্তরদাতাদের প্রায় ৬১ দশমিক ৮ শতাংশ বলেছেন যে, তারা আসিয়ান সম্পর্কে ভাল ধারণা পোষণ করেছেন। উত্তরদাতাদের ৯০ শতাংশেরও বেশি বলেছেন যে, তারা আসিয়ানে আগ্রহী, এই অঞ্চলের ব্যবসা এবং বাণিজ্য, প্রযুক্তি, প্রকৃতি, ইতিহাস এবং খেলাধুলাকে আগ্রহের ক্ষেত্র হিসাবে উল্লেখ করা হয়েছে। উত্তরদাতাদের প্রায় ৯০ শতাংশ চীন-আসিয়ান সম্পর্ককে ‘বন্ধুত্বপূর্ণ’ বলে মনে করেছেন।

জরিপটি চীন এবং বেশ কয়েকটি আসিয়ান সদস্যদের মধ্যে দীর্ঘস্থায়ী দক্ষিণ চীন সাগরের বিরোধেরও সমাধান করেছে। চীন দক্ষিণ চীন সাগরের বিস্তীর্ণ এলাকা দাবি করে এবং কয়েক বছর ধরে আঞ্চলিক জলসীমার কিছু অংশে সামরিক স্থাপনা নির্মাণ করেছে। তাইওয়ান, আসিয়ান সদস্য মালয়েশিয়া, ভিয়েতনাম, ব্রুনাই এবং ফিলিপাইন সহ, এই অঞ্চলে চীনের আঞ্চলিক দাবির প্রতিদ্বন্দ্বিতা করেছে।

‘চীন এবং আসিয়ান দক্ষিণ চীন সাগরের প্রশ্নটি সঠিকভাবে পরিচালনা করতে পারে কিনা’ জিজ্ঞাসা করা হলে, ৬৭ দশমিক ৩ শতাংশ উত্তরদাতারা বলেছিলেন যে, তাদের বিশ্বাস উভয় পক্ষই এটিকে সঠিকভাবে পরিচালনা করতে পারে। তবে ২৬ দশমিক ৯ শতাংশ বলেছেন যে, উভয় পক্ষ সর্বদা এটিকে ভালভাবে পরিচালনা করতে পারে। সূত্র: ইয়াহু নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ