Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

রুটির দাম বৃদ্ধি পাওয়ায় ইরানে বিক্ষোভ-অগ্নিসংযোগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ২:৪৩ পিএম

রুটির দাম বৃদ্ধি পাওয়ায় ইরানে দোকানপাটে অগ্নিসংযোগ ও বিক্ষোভের ঘটনা ঘটেছে। শুক্রবার ইরানি বার্তা সংস্থা ইরনা এ তথ্য জানিয়েছে।
সম্প্রতি ইরানে আমদানিকৃত গমের ওপর থেকে ভর্তুকি প্রত্যাহার করেছে ইরান সরকার। এর ফলে আটার দাম ৩০০ শতাংশ পর্যন্ত বেড়েছে। দেশটিতে মুদ্রাস্ফিতির হার প্রায় ৪০ শতাংশ। ধারণা করা হচ্ছে, দেশটির ৮ কোটি ২০ লাখ মানুষের মধ্যে ৫০ শতাংশের বেশি দ্রারিদ্রসীমার নিচে বাস করে।
ইরনা জানিয়েছে, আগামী কয়েক মাসের মধ্যে সরকার ভর্তুকি দিয়ে রুটি বিক্রি করার জন্য ডিজিটাল কুপন চালু করতে যাচ্ছে। পরবর্তীতে অন্যান্য খাদ্যদ্রব্যেও ভর্তুকি দেওয়া শুরু হবে।
শুক্রবার বেশ কয়েকটি শহরে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে বিক্ষোভ হয়েছে। এসময় বিক্ষোভকারীরা কয়েকটি দোকানে অগ্নিসংযোগ করেছে। পুলিশ এ ঘটনায় ২২ জনকে আটক করেছে। সবচেয়ে বড় বিক্ষোভটি হয়েছে দক্ষিণ-পশ্চিমের তেলসমৃদ্ধ নগরী দেজফুলে। নিরাপত্তা বাহিনী তিন শতাধিক বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করে দিয়েছে। ‘বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করায়’ এখান থেকে ১৫ জনকে আটক করা হয়েছে। এছাড়া চাহারমহলের শাহর-ই কোর্দ শহর এবং বাখতিয়ারা প্রদেশে বিক্ষোভ হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন