Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

এশিয়ায় ছোট জোট প্রতিষ্ঠার মার্কিন প্রচেষ্টা ব্যর্থ হয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ৬:৪৮ পিএম

একবার স্থগিত মার্কিন-আসিয়ান বিশেষ শীর্ষ সম্মেলন গতকাল (শুক্রবার) ওয়াশিংটনে শেষ হয়েছে। এবারের শীর্ষ সম্মেলন যুক্তরাষ্ট্রের চোখে ‘ইন্দো-প্যাসিফিক কৌশল’-এর একটি খুবই গুরুত্বপূর্ণ অংশ ছিল। তবে সম্মেলনের আসল উদ্দেশ্য ব্যর্থই হয়েছে বলা চলে। শীর্ষ সম্মেলনের পর প্রকাশিত যৌথ ঘোষণায় কোনো বাস্তব বিষয় নেই।

যুক্তরাষ্ট্রের আসিয়ানের সঙ্গে অংশীদারিত্বের সম্পর্ক প্রতিষ্ঠার ৪৫ বছর হয়েছে। আসলে ৪৫ বছরে আসিয়ানের সাথে সত্যিই সমান আচরণ করেনি যুক্তরাষ্ট্র। আসিয়ানের দশটি সদস্যদেশ রয়েছে। এবারের যৌথ ঘোষণায় যুক্তরাষ্ট্র দশটি দেশে শুধুমাত্র ১৫ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করার কথা বলেছে। অথচ এর দুই দিন আগে মার্কিন প্রতিনিধি পরিষদে ইউক্রেনকে ৪০ বিলিয়ন ডলারের সহায়তা দেয়ার আইন গৃহীত হয়।

আসিয়ান স্পষ্টভাবেই যুক্তরাষ্ট্রের চাল বুঝতে পেরেছে। সে কারণেই ফিলিপিন্সের নবনির্বাচিত প্রেসিডেন্ট বলেছেন, তার দেশ সুপার রাষ্ট্রের সঙ্গে জোট প্রতিষ্ঠা করবে না। তিনি নিজের দেশের নীতিতে অবিচল থাকবেন।

এবারের শীর্ষ সম্মেলনের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দক্ষিণ কোরিয়া ও জাপান সফর করবেন এবং তিনি টোকিওতে অনুষ্ঠেয় ‘চার পক্ষের নিরাপত্তা সংলাপ’-এ অংশ নেবেন। সেটি হবে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম এশিয়া সফর। এশিয়ান দেশগুলো আঞ্চলিক স্থিতিশীলতা ও ঐক্যের জন্য ক্ষতিকর কোনো তৎপরতা গ্রহণ করবে না, এটা বলাই বাহুল্য। সিএমজি সম্পাদকীয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন প্রচেষ্টা ব্যর্থ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ