Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

রাজধানীতে প্রশ্নপত্র ফাঁস চক্রের ৪ সদস্য গ্রেফতার

প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীতে পৃথক অভিযান চালিয়ে প্রশ্নপত্র ফাঁস চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে সিআইডি। গ্রেফতারকৃতরা বিশ্ববিদ্যালয় ও চাকরির নিয়োগ পরীক্ষায় নকল করতে ইলেকট্রনিক্স যন্ত্র সরবরাহ করে প্রার্থীদের অংশগ্রহণে সহযোগিতা করত। গ্রেফতারকৃতরা হলোÑ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্ব ধর্মতত্ত্ব বিভাগের সাবেক ছাত্র মাসুদ রানা, মার্কেটিং বিভাগের অনিয়মিত শিক্ষার্থী রাজিদুল শেখ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক ছাত্র জুয়েল খান, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সাবেক ছাত্র কায়সার আলম খোকন। গতকাল বুধবার বিকেলে সিআইডি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিআইডির ফরেনসিক বিভাগের প্রধান রওশন আরা।
তিনি জানান, গ্রেফতারকৃতদের কাছ থেকে ৫২টি এটিএম কার্ডসদৃশ্য কমিউনিটিং ডিভাইস, ৪৫টি ব্লুটুথ হিয়ারিং ডিভাইস, বিভিন্ন অপারেটরের ৪৭টি মোবাইল সিম, বিভিন্ন সরকারি কর্মকর্তার নামীয় সিল, দু’টি কালো রঙের গেঞ্জি যা সংবাদ আদান-প্রদানের ডিভাইস সংযুক্ত, দু’টি ল্যাপটপ, ঢাকা-চট্টগ্রাম-জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য একাধিক ছাত্রের ছবি সংবলিত আবেদন ও পরীক্ষা পাসের সনদপত্র বিভিন্ন ছাত্রের কাছ থেকে জামানত হিসেবে অগ্রিম নেয়া বিভিন্ন ব্যাংকের ১২ লাখ টাকার চেক উদ্ধার করা হয়। গ্রেফতারকৃতরা বিভিন্ন ভর্তি পরীক্ষা ও চাকরির পরীক্ষায় প্রার্থীদের বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইস সরবরাহ করে কেন্দ্রে পাঠাত। পরে বাইরে থেকে ওই যন্ত্র ব্যবহার করে প্রশ্নের উত্তর বলে দিত। তারা অবৈধ কাজ করার জন্য পল্টনে অফিসও নিয়েছিল। সেখানে তারা ভর্তিচ্ছু বা চাকরি প্রার্থীদের প্রশিক্ষণ দিত। তারা প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিত। গত তিন বছর ধরে তারা এসব কাজ করে আসছে। তাদের বিরুদ্ধে লালবাগ থানায় আইসিটি আইনে মামলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ