Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

শেখ মোহাম্মদ আমিরাতের নতুন প্রেসিডেন্ট

শেখ খলিফার দাফন সম্পন্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২২, ১২:০০ এএম

সাবেক প্রেসিডেন্ট শেখ খলিফার মৃত্যুর একদিন পর গতকাল সংযুক্ত আরব আমিরাতের ডি-ফ্যাক্টো শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়েছে। উপসাগরীয় অঞ্চলের এ দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ডব্লিউএএম বলছে, আমিরাতের ফেডারেল সুপ্রিম কাউন্সিল শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে প্রেসিডেন্ট নির্বাচিত করেছে। শেখ মোহাম্মদের সৎ ভাই শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান বেশ কয়েক বছর ধরে নানা ধরনের শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। শুক্রবার ৭৩ বছর বয়সে মারা যান তিনি। তার মৃত্যুর পরদিন নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দেশটির সর্বোচ্চ নীতি-নির্ধারণী কর্তৃপক্ষ সুপ্রিম কাউন্সিলের বৈঠক আহ্বান করা হয়।

ডব্লিউএএম এর তথ্যমতে, গতকাল শনিবার সংযুক্ত আরব আমিরাতের শেখদের শাসিত সাতটি রাজ্যের শাসকরা সুপ্রিম কাউন্সিলের এক বৈঠকে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করার সিদ্ধান্ত নেন। পশ্চিমা দুনিয়ায় ‘এমবিজেড’ নামে ব্যাপক পরিচিত শেখ মোহাম্মদকে আরব বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নেতাদের মধ্যে অন্যতম হিসেবে মনে করা হয়। ব্রিটেনের রয়্যাল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্টের ব্যাচেলর এ ক্রাউন প্রিন্স উপসাগরীয় অঞ্চলের অন্যতম সেরা সামরিক বাহিনীর নেতৃত্বে রয়েছেন।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট এবং আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের দাফন সম্পন্ন হয়েছে। গত শুক্রবার বাদ মাগরিব আবুধাবির আল-বাতিন কবরস্থানে জায়েদ আল নাহিয়ানকে দাফন করা হয়। দাফনের আগে আমিরাতের প্রতিটি মসজিদে তার গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।

এর আগে আবুধাবির শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান আবুধাবির প্রধান মসজিদে তার বাবা খলিফা বিন জায়েদের জানাজায় অংশ নেন। এ সময় মরহুম প্রেসিডেন্টের পরিবারের অন্যান্য সদস্যরাও উপস্থিত ছিলেন। শুক্রবার ৭৩ বছর বয়সে মারা যান আবুধাবির শাসক খলিফা বিন জায়েদ। তার প্রেসিডেন্টের মৃত্যুতে দেশজুড়ে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে। অর্ধনমিত রাখা হয়েছে জাতীয় পতাকা। ফেডারেল ও স্থানীয় পর্যায়ের সংস্থাসহ সরকারি-বেসরকারি সেক্টরে মন্ত্রণালয়গুলো বন্ধ রয়েছে।

খলিফা বিন জায়েদ তার পিতা মরহুম শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের উত্তরসূরি নির্বাচিত হয়েছিলেন। ১৯৪৮ সালের ৭ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন তিনি। সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় প্রেসিডেন্ট এবং আবুধাবির ১৬তম শাসক ছিলেন খলিফা বিন জায়েদ। সূত্র : খালিজ টাইমস ও ডব্লিউএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ