Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

সাংবাদিক শিরিন হত্যার নিন্দা জানাল জাতিসংঘ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২২, ১১:১৯ এএম

ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত আলজাজিরার সাংবাদিক শিরীন আবু আকলেহ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে জাতিসংঘ। অবিলম্বে এই হত্যাকাণ্ডের তদন্ত চালানোর আহ্বান জানিয়েছে নিরাপত্তা পরিষদ। খবর প্রকাশ করেছে বিবিসি ও আলজাজিরা।
শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে নিরাপত্তা পরিষদ জানিয়েছে, সদস্য রাষ্ট্রগুলো তার হত্যাকাণ্ডের ঘটনায় অবিলম্বে, বিস্তারিত, স্বচ্ছ, ন্যাঘ্য এবং নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়েছে এবং ন্যায়বিচার নিশ্চিত করার প্রয়োজনের ওপর জোর দিয়েছে।
ইসরায়েল ইস্যুতে নিরাপত্তা পরিষদ সর্বসম্মত হয়ে বিবৃতি দেওয়ার ঘটনা বিরল। তবে এবার সেই বিরল ঐক্য দেখা গেলেও কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, বিবৃতির বিষয়বস্তু নিয়ে পরিষদে কঠিন বিতর্ক হয়েছে। জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস জানিয়েছেন, শিরিনের শেষকৃত্যে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী এবং ফিলিস্তিনিদের মধ্যে সংঘাত এবং কিছু পুলিশের আচরণে তিনি ‘মারাত্মক বিরক্ত’ হয়েছেন।
তিনি বলেন, গত দুই দিন ধরে হাজার হাজার ফিলিস্তিনি যেভাবে শিরিনের প্রতি সমবেদনা জানিয়েছেন তা তার জীবন ও কাজের স্বীকৃতি। ৫১ বছরের আবু আকলেহ একজন ফিলিস্তিনি বংশোদ্ভূত মার্কিন নাগরিক। আলজাজিরার হয়ে দীর্ঘদিন কাজ করেছেন তিনি। বিগত দুই দশক ধরে তিনি ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিয়ে খবর সংগ্রহ করেছেন।
এদিকে, শিরিনের দাফন অনুষ্ঠানে ইসরায়েলি পুলিশের অনুপ্রবেশে মার্কিন যুক্তরাষ্ট্র ‘গভীরভাবে উদ্বিগ্ন’ বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। তিনি বলেন, ‘প্রতিটি পরিবারই তাদের প্রিয়জনকে মর্যাদাপূর্ণভাবে চিরবিদায় জানানোর অধিকার রাখে। আমরা আমাদের ইসরায়েলি এবং ফিলিস্তিন সমপক্ষীয়দের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছি এবং সবাইকে শান্ত থাকার জন্য এবং উত্তেজনা বাড়ে এমন পদক্ষেপ এড়ানোর আহ্বান জানাচ্ছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবাদিক শিরিন হত্যা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ