Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

সেই ওমানে আটকে রানার্সআপ বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মে, ২০২২, ১২:০১ এএম

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় প্রায় দুই মাস আগে এএইচএফ কাপ হকি টুর্নামেন্টের ফাইনালে ওমানকে পেনাল্টি শুটআউটে ৫-৩ গোলে হারিয়ে টানা চতুর্থ শিরোপা জিতেছিল বাংলাদেশ। ওই ফাইনালে নির্ধারিত সময়ের খেলা ১-১ ব্যবধানে ড্র ছিল। তবে এবার হ্যাংজু এশিয়ান গেমস হকির বাছাই পর্বের ফাইনালে ওমান বাধা টপকাতে পারেননি রাসেল মাহমুদ জিমিরা। গতকাল থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত এশিয়ান গেমস হকির বাছাইয়ের ফাইনালে ওমান ৬-২ গোলে বাংলাদেশকে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। ম্যাচ হেরে বাংলাদেশকে রানার্সআপ খেতাব নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। আট বছর আগে একই টুর্নামেন্টে ওমানকে ৬-১ গোলে হারিয়েছিল লাল-সবুজরা। গত কয়েক বছরে হকিতে বাংলাদেশের জন্য অন্যতম প্রধান প্রতিপক্ষ ওমানই। এ দুই দলের লড়াইটি হয় হাড্ডাহাড্ডি। গত নয় বছরে বিভিন্ন টুর্নামেন্টে দশবার মুখোমুখি হয়েছে দু’দল। যার মধ্যে পাঁচটি করে ম্যাচ জিতেছিল উভয়ই। চলতি বছর দু’বারের দেখায় একটি করে ম্যাচ জিতল তারা। এএইচএফ কাপ চ্যাম্পিয়ন হওয়ার পর এশিয়ান গেমস বাছাইয়েও ফাইনালের আগ পর্যন্ত অপরাজিত ছিল বাংলাদেশ। ফলে টানা ১০ ম্যাচ অপরাজিত থাকার পর হারের তেতো স্বাদ পেল মালয়েশিয়ান কোচ ইমান গোপিনাথন কৃষ্ণমূর্তির দল। তবে আগেই হ্যাংজু এশিয়ান গেমসে খেলা নিশ্চিত করেছে লাল-সবুজরা।

কাল ফাইনালের প্রথম কোয়ার্টারেই ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। এই কোয়ার্টারে তিন গোল করে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় ওমান। ম্যাচের ৩ মিনিটে পেনাল্টি কর্নার (পিসি) থেকে ওমানের হয়ে আল শাব্বি আম্মার গোল করেন (১-০)। চার মিনিট পর ফিল্ড গোল থেকে ব্যবধান দ্বিগুণ করেন আল ফাহাদ (২-০)। মিনিট দুয়েক পর আল সালাহর ফিল্ড গোলে প্রথম কোয়ার্টারেই ০-৩ ব্যবধানে পিছিয়ে পড়ে বাংলাদেশ। দ্বিতীয় কোয়ার্টারে কোনো গোল হয়নি। তবে তৃতীয় কোয়ার্টারের তৃতীয় মিনিটেই আল কাসমি আসাদ মোবারক ফিল্ড গোল করে বাংলাদেশকে ম্যাচ থেকে একেবারেই ছিটকে দেন (৪-০)। চতুর্থ কোয়ার্টারের দ্বিতীয় মিনিটে আশরাফুল ইসলাম পিসি থেকে বাংলাদেশের পক্ষে প্রথম গোল করেন (১-৪)। মিনিট তিনেক পরেই ওমানের আল ফাজারি রাশাদ গোল করলে স্কোরলাইন দাঁড়ায় ৫-১। ম্যাচের শেষ দিকে ওমানের আল শিবলি আসামা ফিল্ড গোল করলে ব্যবধান দাঁড়ায় ৬-১। আর ম্যাচের শেষ মিনিটে বাংলাদেশের ফজলে রাব্বি ফিল্ড গোল করে ব্যবধান একটু কমান (৬-২)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেই ওমানে আটকে রানার্সআপ বাংলাদেশ
আরও পড়ুন