Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমের বরফি বানাবেন যেভাবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২২, ১০:৪৩ পিএম

ফলের রাজা আম। এই ফল ছোট-বড় সবারই অনেক পছন্দের। বাজারে এখন পাকা আম উঠতে শুরু করেছে। আম দিয়ে বাহারি সব খাবার তৈরি করা যায়। তার মধ্যে ম্যাঙ্গো মিল্কশেক, ম্যাঙ্গো আইসক্রিম, ম্যাঙ্গো মাউস, ম্যাঙ্গো কাস্টার্ড, ম্যাঙ্গো লাচ্ছি অন্যতম।

তবে কখনো কি আমের বরফি খেয়েছেন? মাত্র ৪ উপকরণ দিয়েই আপনি এই রেসিপি তৈরি করতে পারবেন। জেনে নিন আমের বরফি তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. আম ১ কাপ (কেটে নেওয়া)
২. চিনি ১ কাপ
৩. দুধ আধা কাপ ও
৪. নারকেল গুঁড়া ২ কাপ।

পদ্ধতি

প্রথমে ব্লেন্ডারে দুধের সঙ্গে কাটা আম ভালো করে ব্লেন্ড করে নিন। তারপর প্যানে আমের পেস্ট ঢেলে নিন। এতে চিনি মিশিয়ে বারবার নাড়তে থাকুন।

তারপর নারকেল গুঁড়া ভালো করে মিশিয়ে প্রায় ২০ মিনিট রান্না করুন। ঘন ঘন নাড়তে হবে তাহলে নীচে আটকে যাবে না। প্যানের গা ছেড়ে যতক্ষণ মিশ্রেণটি উঠে আসবে না ততক্ষণ নাড়তে হবে।

এবার মিশ্রণটি একটি পাত্রে নামিয়ে চামচ দিয়ে উপরে সমান করে নিন। ৩০-৪০ মিনিট অপেক্ষা করার পর মিশ্রণটি শক্ত হয়ে গেলে পাত্রটি উল্টে একটি প্লেটে ঢেলে নিন।

তারপর পছন্দের আকৃতিতে কেটে নিন আমের বরফি। একবার খেলে মুখে লেগে থাকবে এই আমের বরফি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন