Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

চট্টগ্রাম বন্দরে যুক্ত হলো হাইস্পিড পেট্রল বোট

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ মে, ২০২২, ১২:০০ এএম

চট্টগ্রাম বন্দরের জন্য আনা হলো হাইস্পিড পেট্রল বোট। ইতালির এফবি ডিজাইনের ইয়ার্ডে নির্মিত হাইস্পিড বোটটি গতকাল রোববার দেশে এসেছে। ইতালির রেনেভা বন্দর থেকে কন্টেইনার জাহাজ সোঙ্গা চিতায় তুলে ২২ দিনের যাত্রা শেষে এটি চট্টগ্রাম বন্দরের সিসিটি জেটিতে আনা হয়। বহির্নোঙর থেকে জাহাজটি জেটিতে আনার সময় বন্দরের শক্তিশালী টাগবোট কাণ্ডারী ১০ ও ১২ সহায়তা করে। এ সময় বন্দরের নিজস্ব পাইলট আবুল খায়ের সোঙ্গা চিতার দায়িত্বে ছিলেন।

জানা গেছে, ১৬ দশমিক ৫ মিটার লম্বা ও ১ দশমিক ২ মিটার ড্রাফটের পেট্রল বোটটি প্রায় ২২ কোটি টাকায় সংগ্রহ করা হয়েছে। এটি যেকোনো দুর্যোগপূর্ণ আবহাওয়ায় সাগরে চলাচলের উপযোগী। এটি ঘূর্ণিঝড়ে উল্টে গেলেও আবার আগের অবস্থান নিয়ে নেবে। আধুনিক নেভিগেশনাল যন্ত্রপাতি, স্যাটেলাইট রাডার, স্যাটেলাইট কম্পাস, ২টি ইঞ্জিন, ৩টি জেনারেটরসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি রয়েছে বোটে। এ বোটে ১৬ জন বসতে পারবে। পেট্রল বোটটি সোঙ্গা চিতা থেকে নামানোর পর কাস্টমস ক্লিয়ারেন্স শেষে ট্রায়াল দেবে বন্দরের নৌবিভাগ। এরপর এটি বন্দরের ১ নম্বর বার্থের সার্ভিস জেটিতে থাকবে।
এ বোটটি পতেঙ্গা থেকে মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর পর্যন্ত ৬০ কিলোমিটার দ্রুততম সময়ে পাড়ি দিয়ে পাইলটদের আনা-নেয়া করতে সক্ষম হবে। এছাড়া বহির্নোঙরে অনাকাক্সিক্ষত দুর্ঘটনা ঘটলে দ্রুত উদ্ধার অভিযান পরিচালনা সম্ভব হবে। এ লক্ষ্যে বন্দরের নৌ বিভাগের ১০ জন কর্মকর্তা-কর্মচারীকে বোটটি পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হচ্ছে। নতুন হাইস্পিড পেট্রল বোটটির কারণে বন্দরের জাহাজের বহরে সক্ষমতা যেমন বাড়লো তেমনি মেরিটাইম ওয়ার্ল্ডে দেশের ভাবমর্যাদা উজ্জ্বল করবে বলে জানিয়েছেন বন্দরের কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ