Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

যুক্তরাষ্ট্রে বর্ণবিদ্বেষ ভয়াবহ আকারে বাড়ছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২২, ৬:১১ পিএম

 

 

২০১৮ সালে পিটসবার্গের একটি সিনাগগের ভিতরে, ইহুদিবিরোধী একজন শ্বেতাঙ্গ ব্যক্তি ১১ জন উপাসককে গুলি করে হত্যা করেছিল। সে অভিবাসী ‘হানাদারদের’ যুক্তরাষ্ট্রে প্রবেশ করানোর জন্য ইহুদিদের দোষারোপ করেছিল। পরের বছর, আরেকজন শ্বেতাঙ্গ ব্যক্তি, এল পাসো ওয়ালমার্টে ক্রেতাদের উপর গুলি চালায়। এতে ২৩ জন নিহত হয় এবং হামলাকারী পরে পুলিশকে জানায় যে, সে মেক্সিকানদের হত্যা করতে চেয়েছিল।

গত শনিবার নিউ ইয়র্কে একটি সব্জি বাজারে এক ১৮ বছরের যুবকের গুলিতে মৃত্যু হয় ১০ জনের। পরে তাকে গ্রেফতারও করে পুলিশ। প্রশাসন জানিয়েছে, জাতিগত উদ্দেশ্য নিয়ে হামলা চালানো হয়েছে। এরপর রোববার দুইটি বর্ণবাদী হামলার ঘটনা ঘটে। লস অ্যাঞ্জেলসে একটি গির্জার সামনে বন্দুকবাজের হামলায় মাটিতে লুটিয়ে পড়েন এক ব্যক্তি। হাসপাতালে নিয়ে গেলে তাকে মৃত বলে ঘোষণা করা হয়। গুরুতর আহত হন আরও চার জন। পরে আততায়ীকে গ্রেফতার করে পুলিশ। জানা গিয়েছে, নিহত এবং আহতদের বেশির ভাগই এশিয়ান এবং তাইওয়ান বংশোদ্ভূত। অন্য দিকে, টেক্সাসে একটি বাজারে এলোপাথাড়ি গুলি চালায় এক আততায়ী। আহতদের মধ্যে দু’জন ঘটনাস্থলেই মারা যান।

এ পাঁচটি ঘটনা কিন্তু সবই একটি বিস্তৃত, চির-পরিবর্তনকারী বিশ্বাসের দ্বারা যুক্ত যা এখন সাধারণত ‘প্রতিস্থাপন তত্ত্ব’ হিসাবে পরিচিত। আমেরিকান জীবনের চরম পর্যায়ে, প্রতিস্থাপন তত্ত্ব - এই ধারণা যে, পশ্চিমা অভিজাতরা, কখনও কখনও ইহুদিদের দ্বারা চালিত হয়, শ্বেতাঙ্গ আমেরিকানদের ‘প্রতিস্থাপন’ করতে এবং ক্ষমতাচ্যুত করতে চায়। এ তত্ত্ব বর্ণবাদী সন্ত্রাসের জ্বালানিতে পরিণত হয়েছে, সাম্প্রতিক বছরগুলিতে ব্যাপক বর্ণবাদী হামলা চালাতে উৎসাহিত করেছে এবং ২০১৭ সালের শার্লটসভিলে ডানপন্থী সমাবেশে ইন্ধন জোগায়, যেটি সহিংসতায় ছড়িয়ে পড়ে।

তবুও সাম্প্রতিক মাসগুলিতে, একই ধারণার সংস্করণগুলো রিপাবলিকান পার্টিতে সাধারণ বিষয় হয়ে উঠেছে — যা কংগ্রেসের শুনানিতে উচ্চস্বরে বলা হয়, রিপাবলিকান প্রচারের বিজ্ঞাপনে প্রতিধ্বনিত হয় এবং ক্রমবর্ধমান ঘটনার দ্বারা আলিঙ্গন করা হয়। ডানপন্থী প্রার্থী এবং মিডিয়া ব্যক্তিত্ব টাকার কার্লসন এ প্রতিস্থাপন তত্ত্ব নিরলসভাবে প্রচার করেন, যিনি ২০১৬ সালে ফক্সের প্রাইম-টাইম লাইনআপে যোগদানের পর থেকে অভিজাত-নেতৃত্বাধীন জনসংখ্যাগত পরিবর্তনকে তার অনুষ্ঠানের কেন্দ্রীয় থিম বানিয়েছেন।

গত এক বছরে, প্রাক্তন হাউস স্পিকার এবং জর্জিয়ার কংগ্রেসম্যান নিউট গিংরিচ ও এলিস স্টেফানিকের মতো জনপ্রিয় রিপাবলিকান ব্যক্তিত্ব, মধ্য-ডান নিউইয়র্কের কংগ্রেসওম্যান ট্রাম্প অ্যাকোলাইট (এবং তৃতীয়-র‌্যাঙ্কিং হাউস রিপাবলিকান) প্রতিস্থাপন তত্ত্বের প্রতিধ্বনি করেছেন। ফক্সে উপস্থিত হয়ে, গিংরিচ ঘোষণা করেছিলেন যে, বামপন্থীরা ‘ক্লাসিক আমেরিকানদের’ ‘নিমজ্জিত’ করার চেষ্টা করছে।

ডেমোক্র্যাট রাজনীতিবিদরা সাধারণত রিপাবলিকানদের তুলনায় অভিবাসনকে বেশি সমর্থন করেছেন, বিশেষ করে ট্রাম্প-পরবর্তী যুগে, এবং অভিবাসী ও শরণার্থীদের প্রতি আরও মানবিক আচরণের জন্য চাপ দিয়েছেন। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাসকারী অভিবাসীদের সংখ্যা প্রথমে প্রেসিডেন্ট ওবামার অধীনে হ্রাস পেতে শুরু করেছিল, যিনি একজন ডেমোক্র্যাট যাকে সমালোচকরা ‘নির্বাসনকারী-ইন-চিফ’ ডাকনাম দিয়েছিল। এবং বর্তমান প্রেসিডেন্ট বাইডেন যখন আইনি অভিবাসন প্রসারিত করার পরিকল্পনা তৈরি করেছেন, ফেডারেল এজেন্সিগুলি প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পের দ্বারা শুরু করা আরও কিছু বিধিনিষেধমূলক অভিবাসন নীতি অব্যাহত রেখে তার নজরে দক্ষিণ-পশ্চিম সীমান্তে ১৩ লাখেরও বেশি অভিবাসীকে বহিষ্কার করেছে।

তার শাসনকালে ট্রাম্প তার পাবলিক বক্তৃতা এবং টুইটার ফিডগুলি প্রায়শই অভিবাসীদের সম্পর্কে প্রদাহজনক, কখনও কখনও মিথ্যা বক্তব্য দিয়ে পূর্ণ করেছিলেন এবং তিনি একটি সীমান্ত প্রাচীরের জন্য যুক্তি দেখাতে ‘হানাদার’ শব্দটি ব্যবহার করেছিলেন। এই ধরনের ভাষা তার সবচেয়ে প্রবল সমর্থকদের দ্বারা আরও ব্যাপকভাবে গৃহীত হয়েছে, যেমন ওয়েন্ডি রজার্স, একজন অ্যারিজোনা রাজ্যের সিনেটর, যিনি গত গ্রীষ্মে টুইটারে বলেছিলেন, ‘আমাদের প্রতিস্থাপন করা হচ্ছে এবং অবৈধ অভিবাসীদের দ্বারা আক্রমণ করা হচ্ছে৷’

ডিজিটাল চরমপন্থা এবং মিডিয়া অধ্যয়নকারী বিশেষজ্ঞরা শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী বা নেটিভিস্ট ওয়েবসাইটগুলিতে বৈশিষ্ট্যযুক্ত প্রতিস্থাপন তত্ত্বের গাঢ় সংস্করণের মধ্যে একটি জটিল ইন্টারপ্লে বর্ণনা করেছেন। যাতে স্পষ্ট হয়েছে যে, মার্কিন রাজনীতিবিদদের সরাসরি ইন্ধনে যুক্তরাষ্ট্রে ‘প্রতিস্থাপন তত্ত্ব’ দিন দিন জোরালো হচ্ছে ও বর্ণবাদী হামলা বৃদ্ধি পাচ্ছে। সূত্র: নিউইয়র্ক টাইমস।



 

Show all comments
  • Fardin Ahmed ১৬ মে, ২০২২, ৮:০১ পিএম says : 0
    He doesn't get the title "TERRORIST" because his not a Muslim! Gunman kills 10 in live-streamed racial attack on New York state supermarket. An 18-year-old white gunman shot 10 people to death and wounded three on Saturday at a grocery store in a Black neighborhood of upstate New York, before surrendering after what authorities called an act of "racially motivated violent extremism."
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ