Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ এপ্রিল ২০১৭, ১৪ বৈশাখ , ১৪২৪, ২৯ রজব ১৪৩৮ হিজরী।

বাংলা একাডেমিতে শুরু হলো তিন দিনব্যাপী ‘ঢাকা লিট ফেস্ট-২০১৬’

বিশ^বিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

গত পাঁচ বছরের ধারাবাহিকতা রক্ষা করে এবারও বাংলা একাডেমিতে শুরু হয়েছে তিনদিনব্যাপী ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল-১৬। যা সংক্ষেপে ঢাকা লিট ফেস্ট নামেই পরিচিত।
বৃহস্পতিবার দুপুরে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য মিলনায়াতনে এ উৎসবের উদ্বোধন করেন নোবেল জয়ী সাহিত্যিক ভি এস নাইপল, যিনি ত্রিনিদাদ এন্ড টোবাগোর নাগরিক। উৎসব উদ্বোধন করার পর নাইপল তার বক্তৃতায় বলেন, ‘বাংলাদেশে আসাটা অনেক আনন্দের। আমি খুব সম্মানিত বোধ করছি। আশা করি অনুষ্ঠানের দিনগুলো খুবই ভালো যাবে। ঢাকাকে শুভেচ্ছা।’
এ সময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান এবং ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায্ ও আহসান আকবর ও ভি এস নাইপলের স্ত্রী নাদিরা নাইপল।
উদ্বোধনী অনুষ্ঠান ছিল দুই পর্বে বিভক্ত। অনুষ্ঠানের শুরুতেই সঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার নির্দেশনায় রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করে সুরের ধারা। এরপর অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা বক্তব্য রাখেন।
বিশেষ অতিথির বক্তৃতায় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশে এমন একটা অনুষ্ঠান হচ্ছে এটা আমাদের জন্য বড় পাওয়া। আশা করি, অনুষ্ঠানটি বাংলাদেশকে আরো বেশি বিশ্ব দরবারে তুলে ধরতে সাহায্য করবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, এ উৎসবের মধ্যদিয়ে বাংলাদেশের সাহিত্য যেমন বিশ্ব দরবারে উপস্থাপিত হচ্ছে, তেমনি ঢাকা ট্রান্সলেশন সেন্টারের মাধ্যমে বাংলাদেশের সাহিত্য অনূদিত হচ্ছে।
উৎসবে ১৮টি দেশের ৬৬ জন বিদেশি এবং দেড় শতাধিক বাংলাদেশী সাহিত্যিক-লেখক-গবেষক তিন দিনে ৯০টি বিশেষ অধিবেশনে অংশ নেবেন। উৎসব প্রতিদিন সকাল ৯টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত চলবে।
উৎসবের প্রথমদিনে সাতটি মঞ্চে ২৩টি অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। সন্ধ্যা সোয়া ৬টায় থেকে প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে নিয়ে বিশেষ স্মৃতিচারণ অনুষ্ঠিত হয়। এতে আলাপচারিতায় অংশ নেন সৈয়দ হকের ছেলে দ্বিতীয় সৈয়দ হক, সাজ্জাদ শরীফ, আহমদ মাযহার ও পারভেজ হোসেন। সে সঙ্গে তার ‘নীল দংশন’ উপন্যাসের অংশবিশেষ ইংরেজিতে মঞ্চায়িত হয়।
এবারের আয়োজনে প্রথমবারের মতো সাহিত্যে নোবেল বিজয়ী ভিএস নাইপলের পাশাপাশি বড় সব সাহিত্য পুরস্কার বিজয়ীরা অংশ নিচ্ছেন। এর মধ্যে রয়েছে ম্যান বুকার পুরস্কারপ্রাপ্ত ডেবোরাহ স্মিথ, ইউরোপিয়ান প্রাইজ ফর লিটারেচারপ্রাপ্ত ইভি ওয়াইল্ড, পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের কবি বিজয় শেষাদ্রি, উত্তর কোরিয়ার লেখক হাইয়েনসিও লি, থাইল্যান্ডের প্রাবদা ইয়ুন, অস্ট্রেলিয়ার টিম কুক প্রমুখ।
এছাড়াও বিবিসির সাউথ এশিয়ার ব্যুরো চিফ জাস্টিন রোলেন, এনডিটিভির সাংবাদিক বারখা দত্ত ছাড়াও প্রখ্যাত সাংবাদিকরাও অংশগ্রহণ করেছেন এবারের এ উৎসবে। এবারের আয়োজনের মূল পৃষ্ঠপোষক ঢাকা ট্রিবিউন ও বাংলা ট্রিবিউন। এ উৎসবের প্ল্যাটিনাম স্পন্সর ব্র্যাক, গোল্ড স্পন্সর এনার্জিস ও পূর্ণভা, গোল্ড পার্টনার ব্রিটিশ কাউন্সিল, সিলভার স্পন্সর হিসেবে রয়েছে ক্রিস্টোফারসন রব অ্যান্ড কোম্পানি ও ইউল্যাব।

 


Show all comments
  • kawsar ১৮ নভেম্বর, ২০১৬, ২:০৪ পিএম says : 0
    খুব ভালো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।