Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

কাশ্মীর ফাইলস বন্ধের দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২২, ১২:০০ এএম

সম্প্রতি নতুন করে মাথাচাড়া দিয়েছে কাশ্মীরি পণ্ডিতদের প্রতি বিদ্বেষ। এ বিষয়ে সোমবার মুখ খুললেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ। তিনি বর্তমান পরিস্থিতির জন্য ঘুরিয়ে ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটিকে দায়ী করলেন। তার বক্তব্য, কাশ্মীর ফাইলসের মতো সিনেমা ভারতে ঘৃণার আবহ তৈরি করছে। এই ধরনের সিনেমা প্রদর্শন বন্ধ হওয়া উচিত।
গত বৃহস্পতিবার কাশ্মীরের বদগাঁওয়ের অফিসে ঢুকে রাহুল ভাট নামের এক কাশ্মীরি পণ্ডিতকে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি করে হত্যা করা হয়। এর দায় স্বীকার করে ‘কাশ্মীর টাইগার্স’ নামে একটি সংগঠন। প্রতিবাদে পরদিন থেকেই বিক্ষোভে শামিল হন সেখানকার কাশ্মীরি পণ্ডিতরা। তাদের দাবি, প্রশাসনের উদাসীনতার উপত্যকায় নিরাপত্তাহীনতায় ভুগতে হচ্ছে কাশ্মীরি পণ্ডিতদের।
নিহত রাহুলের স্ত্রী প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে কাঠগড়ায় তুলে বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আমাদের বলির পাঁঠা করছেন। কাশ্মীরি পণ্ডিতদের ওরা রাজনীতির হাতিয়ার হিসাবে ব্যবহার করছে। প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী মুখে এক কথা বলেন, আর কাজে আরেকরকম করেন। এসবের পর লস্কর-ই-ইসলামের সই করা হুমকি চিঠি এসে পৌঁছেছে পুলওয়ামার শরণার্থী এলাকায়। স্বভাবতই এর ফলে আতঙ্ক বেড়েছে।
এ পরিস্থিতিত সোমবার ন্যাশানাল কনফারেন্সের প্রধান ফারুক আবদুল্লাহ জানান, ভূস্বর্গের আইনশৃঙ্খলার অবনতি নিয়ে রোববার তিনি জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নরের সঙ্গে বৈঠক করেছেন। ফারুক বলেন, রোববার জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার কাছে কাশ্মীরের আইনশৃঙ্খলার অবনতির বিষয়টি উত্থাপন করি। বৈঠকে আমি তাঁকে বলি, দ্য কাশ্মীর ফাইলস দেশে ঘৃণার পরিস্থিতি তৈরি করছে। এই ধরনের জিনিস (সিনেমা) বন্ধ হওয়া উচিত। তিনি আরো বলেন, ভারতজুড়ে যে মুসলিমবিদ্বেষ দেখা যাচ্ছে তা কাশ্মীরের তরুণ মুসলিমদের রাগিয়ে দিচ্ছে। সূত্র : এসপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ