Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুকে বিমানে উঠতে বাধা দেয়ায় ইন্ডিগোকে শোকজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২২, ১০:৪১ এএম

বিশেষ চাহিদাসম্পন্ন এক শিশুকে বিমানে উঠতে বাধা দেওয়ায় ইন্ডিগোর বিরুদ্ধে পদক্ষেপ নিতে যাচ্ছে ভারতের ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। গত ৮ মে রাঁচি বিমানবন্দরে হায়দারাবাদগামী ইন্ডিগো বিমানে উঠতে বাধা দেওয়ার অভিযোগ ওঠে বিশেষ চাহিদাসম্পন্ন এক শিশুকে।

তার পরিবারের সদস্যরাই সোশ্যাল মিডিয়ায় তিক্ত এ অভিজ্ঞতার কথা শেয়ার করেন। পরে বিষয়টি দেশটির মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার নজরের আসলে এক প্রতিক্রিয়া জানান, কোনও মানুষের সঙ্গেই এমন আচরণ করা যায় না। কেন্দ্র সরকার এ বিষয়ে ‘জিরো টলারেন্স’ নীতি নিয়েছে। আমি নিজে এ নিয়ে তদন্তের কাজ খতিয়ে দেখব। দোষ প্রমাণিত হলেই কড়া ব্যবস্থা নেওয়া হবে।

এরপরই ঘটনাটি খতিয়ে দেখার দায়িত্ব নিয়েছিল ডিজিসিএ। তারা জানায়, কমিটি প্রাথমিক ভাবে পর্যবেক্ষণের পর প্রমাণ পেয়েছে যে ওই যাত্রীর সঙ্গে সঠিক ভাবে ব্যবহার করা হয়নি। সেই কারণেই এই বিমান সংস্থাকে শোকজ নোটিশ দেওয়া হল। আগামী ১০ দিনের মধ্যে নোটিশের জবাব দিতে হবে। কেন, কোন পরিপ্রেক্ষিতে এমনটা ঘটেছে, তা বিস্তারিত জানাতে হবে ইন্ডিগোকে। সেই উত্তর দেখেই পরবর্তী পদক্ষেপ করা হবে। শোকজ নোটিশ পাওয়ার কথা স্বীকার করে এই বিমান সংস্থা জানিয়েছে, ডিজিসিএর সঙ্গে এ বিষয়ে আমাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। আমরা শীঘ্রই এর উত্তর দেব।

উল্লেখ্য, এই ঘটনা নিয়ে বিতর্ক দানা বাধতেই ইন্ডিগো সাফাই দিয়ে জানিয়েছিল, ওই শিশু বিমানে উঠতে ভয় পাচ্ছিল। তার জন্য অন্য যাত্রীরাও বিব্রত হচ্ছিলেন। গ্রাউন্ড স্টাফরা ওই শিশুকে শেষ মুহূর্ত পর্যন্ত বিমানে তোলার চেষ্টা করেও ব্যর্থ হয়। কিন্তু সোশ্যাল মিডিয়া সূত্রে জানা যায়, বিমান কর্মীরা ওই শিশুর সঙ্গে অমানবিক আচরণ করছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন