Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

শরনার্থীদের নিয়ে দ্বিমুখী আচরণ করছে ইউরোপ: রেড ক্রিসেন্ট সভাপতি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২২, ২:১০ পিএম

বিশ্বের বৃহত্তম মানবিক নেটওয়ার্কের প্রধান সোমবার বলেছেন যে, যুদ্ধ থেকে পালিয়ে আসা কয়েক মিলিয়ন ইউক্রেনীয় শরনার্থীকে ইউরোপ দ্রুত গ্রহণ করেছে। অথচ আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং অন্যত্র সহিংসতা থেকে পালিয়ে আসা শরনার্থীদের প্রবেশ করতে দিচ্ছে না। অর্থাৎ, শরনার্থীদের মোকাবিলা করার ক্ষেত্রে তার ‘দ্বৈত মান’ প্রদর্শন করে।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটিজের প্রেসিডেন্ট ফ্রান্সেস্কো রোকা সোমবার এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন। তিনি মনে করেন না যে, পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চল থেকে পালিয়ে যাওয়া কারো সাথে নাইজেরিয়ার বোকো হারাম চরমপন্থী গোষ্ঠী থেকে পালিয়ে আসা শরনার্থীর মধ্যে কোনও পার্থক্য রয়েছে।

‘যারা সহিংসতা থেকে পালিয়ে বেড়াচ্ছে, যারা সুরক্ষা চাইছে, তাদের সাথে সমান আচরণ করা উচিত,’ রোকা বলেছেন, ‘আমরা আশা করেছিলাম যে, ইউক্রেনীয় সঙ্কট ইউরোপীয় অভিবাসন নীতিতে একটি টার্নিং পয়েন্ট হবে। কিন্তু দুর্ভাগ্যবশত, তা হয়নি।’ রাশিয়া ২৪ ফেব্রুয়ারী আক্রমণ করার পর থেকে, ৬০ লাখেরও বেশি মানুষ ইউক্রেন থেকে পালিয়ে গেছে এবং ইউরোপীয় প্রতিবেশীরা তাদেরকে সাদরে গ্রহণ করেছে।

বিপরীতে রোকা বলেছেন, ২০১৪ সাল থেকে মধ্য ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করে কমপক্ষে ১৯ হাজার মানুষ মারা গেছে এবং যারা আসে তারা প্রায়শই অপব্যবহারের মুখোমুখি হয় এবং প্রয়োজনীয় পরিষেবাগুলোতে অ্যাক্সেস পেতে লড়াই করে। ‘জাতি এবং জাতীয়তা জীবন বাঁচানোর জন্য একটি সিদ্ধান্তকারী ফ্যাক্টর হওয়া উচিত নয়,’ রোকা যোগ করেছেন। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ