Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

পদ্মা সেতুতে সর্বনিম্ন টোল ১০০, সর্বোচ্চ ৬০০০ টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২২, ৪:৪২ পিএম

পদ্মা সেতু চলাচলের ক্ষেত্রে কী হারে টোল দিতে হবে তা নির্ধারণ করেছে সরকার। নদী পারাপারে যানবাহনভেদে টোল ঠিক করা হয়েছে সর্বনিম্ন এক শ টাকা থেকে ছয় হাজার টাকার বেশি।
পদ্মা সেতুতে টোলের হার চূড়ান্ত করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের উন্নয়ন অধিশাখা প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে মোটরসাইকেলের জন্য ১০০ এবং ৩২ এক্সেলের বাসের জন্য ২ হাজার ৪০০ টাকা হারে টোল নির্ধারণ করা হয়েছে।
রাষ্ট্রপতির আদেশে মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের সেতু বিভাগের উপসচিব আবুল হাসানের সই করা প্রজ্ঞাপনে এ কথা বলা হয়েছে।
পদ্মা সেতুতে চলাচলের ক্ষেত্রে টোল হার- ১. মোটরসাইকেলে ১০০ টাকা, ২. কার ও জিপ ৭৫০ টাকা, ৩. পিকআপ এক হাজার ২০০ টাকা, ৪. মাইক্রোবাস এক হাজার ৩০০ টাকা, ৫. ছোট বাস (৩১ আসন) এক হাজার ৪০০ টাকা, ৬. মাঝারি বাস (৩২ আসন বা এর বেশি) দুই হাজার টাকা, ৭. বড় বাস (থ্রি-এক্সেল) দুই হাজার ৪০০ টাকা, ৮. ছোট ট্রাক (পাঁচ টন পর্যন্ত) এক হাজার ৬০০ টাকা, ৯. মাঝারি ট্রাক (৫ টনের বেশি থেকে ৮ টন) দুই হাজার ১০০ টাকা, ১০. মাঝারি ট্রাক (৮ টনের অধিক থেকে ১১ টন) দুই হাজার ৮০০ টাকা, ১১. ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) পাঁচ হাজার ৫০০ টাকা, ১২. ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) ছয় হাজার টাকা, ১৩. ট্রেইলার (৪ এক্সেলের অধিক) ছয় হাজারের সঙ্গে প্রতি এক্সেলের জন্য এক হাজার ৫০০ টাকা যুক্ত হবে।
দক্ষিণ পশ্চিমাঞ্চলের বাসিন্দাদের সড়ক পথে রাজধানীর সঙ্গে যোগাযোগের দুর্ভোগ লাঘবে এক যুগেরও বেশি সময় ধরে অপেক্ষায় আছে মানুষ। সেতুর নির্মাণ প্রায় শেষ। জুনের শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেদিন সময় দেবেন, সেদিনই সেতু উব্দোধন করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টোল

১৬ ফেব্রুয়ারি, ২০২১
২৬ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ