Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

তিন লক্ষেরও বেশি মৃত্যু এড়ানো যেত আমেরিকায়, দাবি গবেষকদের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২২, ৫:৩৩ পিএম

কোভিড টিকার প্রয়োগ করে গত এক বছরেরও বেশি সময়ের মধ্যে তিন লক্ষাধিক আমেরিকাবাসীর প্রাণ বাঁচানো যেত। এমনই দাবি করলেন সে দেশের গবেষকেরা।

আমেরিকার ব্রাউন বিশ্ববিদ্যালয়, মাইক্রোসফ্‌ট এআই হেল্‌থ, হার্ভার্ড টি এইচ চ্যান স্কুল অব পাবলিক হেল্‌থ-এর গবেষকদের দাবি, ২০২১ সালের জানুয়ারি থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত সে দেশে ছ’লক্ষ ৪১ হাজার কোভিড রোগী মারা গিয়েছেন। ওই গবেষকদের বিশ্লেষণ অনুযায়ী, এই বিপুল সংখ্যক করোনা রোগীদের মধ্যে অর্ধেকের বেশি জনের মৃত্যু ঠেকানো যেত। কোভিড টিকার প্রয়োগ করেই তা সম্ভব হত বলে দাবি গবেষকদের।

কোভিড টিকার কার্যকারিতা নিয়ে বহু আমেরিকাবাসীর মনেই সংশয় রয়েছে বলে মনে করেন গবেষকেরা। পাশাপাশি, টিকা সহজলভ্য না হওয়ার কারণে অনেকেই তা নিতে পারেননি। দুইয়ে মিলে আমেরিকায় কোভিড আক্রান্তের মৃত্যুসংখ্যা ঠেকানো যায়নি বলেও মনে করছেন গবেষকেরা।

আমেরিকার কোন রাজ্যগুলিতে কোভিডের কারণে মৃত্যু ঠেকানো যেত? গবেষকদের দাবি, এ তালিকায় উপরের দিকে থাকবে পাঁচটি রাজ্য। ওয়েস্ট ভার্জিনিয়ায় ২,৩৩৮ জনের মৃত্যু ঠেকানো যেত বলে মনে করছেন তারা। অন্য দিকে, উইওমিং (২,১০৯), টেনেসি (২,০৭৭), কেন্টাকি (২,০৬৫) এবং ওকলাহোমা (১,৯৪০) রাজ্যেও বহু রোগীকে বাঁচানো যেত। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন