Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

অরুণাচলের অদূরেই পাকা ঘাঁটি, বিমানবন্দর, সড়ক বানাচ্ছে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২২, ৫:৩৭ পিএম

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) টানাপড়েনের মধ্যেই এ বার অরুণাচল প্রদেশ ঘেঁষে চীনা ফৌজের তৎপরতার খবর সামনে এল। কোনও বিদেশি সংস্থার উপগ্রহচিত্র নয়, ভারতীয় সেনার তরফেই জানানো হয়েছে, অরুণাচলের এলএসি-র ওপারে অধিকৃত তিব্বতে চীনা ফৌজের পরিকাঠামো নির্মাণের খবর।

অরুণাচলের এলএসি বরাবর চীনের ‘পিপলস লিবারেশন আর্মি’ (পিএলএ)-র ‘বড় মাপের নির্মাণ কাজের’ খবর বিগত এক বছর ধরেই সামনে আসছিল। সোমবার ভারতীয় সেনার পূর্বাঞ্চলীয় কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল আর পি কলিতা বলেন, ‘‘এলএসির ওপারে অন্য পক্ষ ক্রমাগত তাদের সড়ক, রেল এবং বিমান যোগাযোগ ব্যবস্থা উন্নত করছে। তাদের উদ্দেশ্য, যে কোনও পরিস্থিতির প্রতিক্রিয়ায় দ্রুত বাহিনীকে একত্রিত করা।’’

প্রসঙ্গত, সাম্প্রতিক একটি উপগ্রহচিত্রেও অরুণাচলের সীমান্ত অঞ্চলে চীনা নির্মাণকাজের কথা জানা গিয়েছিল। সামরিক বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, সীমান্তে দু’দেশের মধ্যে উত্তেজনার পরিস্থিতি তৈরি হলে যাতে দ্রুত ‘ফরওয়ার্ড বেস’-এ সেনা, অস্ত্র এবং রসদ পাঠানো যায়, সেই উদ্দেশ্যেই এমন কৌশল নিয়েছে শি জিনপিং সরকার।

পিএলএ-র ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের অন্তর্গত ওই এলাকায় বিমানবাহিনীর নির্মীয়মাণ বেশ কয়েকটি নতুন ঘাঁটিও দেখা গিয়েছিল ওই উপগ্রহচিত্রে। গত বছর অরুণাচলের উত্তর সুবনসিরি জেলায় এলএসি লঙ্ঘন করে ভারতীয় এলাকায় ঢুকে চীনা ফৌজ আস্ত একটি গ্রাম তৈরি করে ফেলেছে বলেও একটি উপগ্রহচিত্রে দাবি করা হয়েছিল। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ