Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

নেপালের সঙ্গে ৬ চুক্তি সই মোদীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২২, ৫:৫৫ পিএম

লুম্বিনিতে নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বিপাক্ষিক বৈঠকের পরে নেপালের সঙ্গে জলবিদ্যুৎ শক্তি-সহ বিভিন্ন ক্ষেত্রে ছ’টি চুক্তিপত্রে সই করল ভারত।

এর আগে দিল্লি সফরে এসে দুই দেশের সম্পর্কের উন্নতির কথা বলেছিলেন দেউবা। আর এ বার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুদ্ধপূর্ণিমা উপলক্ষে লুম্বিনি গিয়ে ভারত-নেপাল বন্ধুত্বের জয়গান গাইলেন। মোদীর বক্তব্য, “ভারত ও নেপালের সম্পর্ক হিমালয়ের মতো অটুট। উভয় দেশই বুদ্ধের মতাদর্শ নিয়ে আন্তর্জাতিক সমস্যা সমাধানে কাজ করবে।”

যে চুক্তিপত্র সই হয়েছে দু’দেশের মধ্যে, তাতে উল্লেখযোগ্য ভারতের ‘শতদ্রু (সাতলেজ) জলবিদ্যুৎ নিগম’ এবং ‘নেপাল ইলেকট্রিসিটি বোর্ড’-এর মধ্যে জলবিদ্যুৎ প্রকল্প। বলা হয়েছে, এই প্রকল্পের ফলে প্রতি বছর ২,১০০ মিলিয়ন ইউনিট শক্তি উৎপন্ন করা যাবে।

এই প্রকল্প তৈরিতে আনুমানিক খরচ ৪,৯০০ কোটি টাকা। পাশাপাশি ‘ইন্ডিয়ান কাউন্সিল অব কালচারাল রিলেশানস’ (আইআইসিআর) এবং ‘লুম্বিনি বুদ্ধিস্ট ইউনিভার্সিটি’-র মধ্যে চুক্তিপত্র সই হয়েছে বৌদ্ধ শিক্ষার জন্য অম্বেডকরের নামাঙ্কিত একটি চেয়ার গঠনের বিষয়ে।

মোদী পরে বলেন, “নেপালে লুম্বিনি জাদুঘর নির্মাণ দুই দেশের মধ্যে যৌথ সহযোগিতার একটি উদাহরণ। এবং আজ আমরা লুম্বিনি বৌদ্ধ বিশ্ববিদ্যালয়ে বৌদ্ধ অধ্যয়নের জন্য ডক্টর অম্বেডকর চেয়ার প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছি।” প্রসঙ্গত, নেপালে পালাবদলের পরই ফের দেশটি ভারতের দিকে ঝুঁকছে। ভারতও মরিয়া্ যাতে নেপালের সঙ্গে পুরোনো সম্পর্ক ফিরিয়ে আনা যায়। এই আবহে বুদ্ধ পূর্ণিমার এই উপলক্ষকে বেছে নেন প্রধানমন্ত্রী মোদী।

গত মাসেই ভারতে এসেছিলেন দেউবা। কথা হয়েছিল জলবিদ্যুৎ শক্তির যৌথ উদ্যোগ নিয়ে। রাষ্ট্রপুঞ্জের জলবায়ু সম্মেলনে স্কটল্যান্ডের গ্লাসগোয় গত বছরের নভেম্বরে মোদীর সঙ্গে বৈঠক করেছিলেন দেউবা। আজ মোদী লুম্বিনিতে বুদ্ধিস্ট কালচারাল সেন্টারের শিলান্যাস করেছেন। ভারতের সংস্কৃতি মন্ত্রকের অর্থে এই কাজ হবে। সূত্র: এনডিটিভি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ