Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইউক্রেনে আসলে জীবাণু অস্ত্র তৈরি করছে যুক্তরাষ্ট্র: পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২২, ৬:৪৪ পিএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গতকাল (সোমবার) বলেছেন, ইউক্রেনে যুক্তরাষ্ট্রের জীববিজ্ঞান পরীক্ষাগারে মূলত জীবাণু অস্ত্র তৈরি করা হচ্ছে। ক্রেমলিনের ওয়েবসাইট অনুসারে, পুতিন যৌথ নিরাপত্তা চুক্তি সংস্থার (সিএসটিও) সদস্যদেশগুলোর নেতৃবৃন্দের সম্মেলনে এ অভিযোগ করেন।

পুতিন বলেন, ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের সময় প্রাপ্ত বিভিন্ন নথি ইতোমধ্যেই এ অভিযোগ প্রমাণিত হয়েছে। পাশাপাশি, রাশিয়ার সীমান্তের কাছাকাছি ইউক্রেনীয় অঞ্চলে জীবাণু অস্ত্রের উপাদান পাওয়া গেছে। এ উপাদান ‘জীবাণু অস্ত্র নিষিদ্ধকরণ কনভেশন’ অনুসারে অবৈধ।

সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, আর্মেনিয়ার প্রধানমন্ত্রী পাশিনিয়ান, বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কো, কাজাখস্তানের প্রেসিডেন্ট টোকায়েভ, কিরগিজস্তানে প্রেসিডেন্ট জাপারভ এবং তাজিকিস্তানের প্রেসিডেন্ট রাহমন অংশগ্রহণ করেন। সম্মেলনে একটি যৌথ বিবৃতি গৃহীত হয়।

ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগ দেয়া প্রসঙ্গে পুতিন বলেন, সুইডেন ও ফিনল্যান্ডে ন্যাটোর বিস্তার রাশিয়ার জন্য সরাসরি হুমকি নয়। তবে এই অঞ্চলে সামরিক স্থাপনার বিস্তার ঘটালে তা অবশ্যই আমাদের প্রতিক্রিয়া উস্কে দিবে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ