Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

হিউম্যান রাইটস কমিশনসহ ৫টি বিভাগ বিলুপ্ত করলো তালেবানরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ১২:০২ এএম

মার্কিন সমর্থিত আফগান সরকারের গঠন করা হিউম্যান রাইটস কমিশনসহ গুরুত্বপূর্ণ ৫টি বিভাগ বিলুপ্ত ঘোষণা করেছে ক্ষমতাসীন তালেবান সরকার। দেশ মারাত্মক আর্থিক সঙ্কটে। এর মধ্যে তারা এসব বিভাগকে অপ্রয়োজনীয় বলে মনে করেছে। আফগান সরকারের একজন কর্মকর্তা একথা বলেছেন। গত বছর ১৫ আগস্ট যুদ্ধবিধ্বস্ত দেশের ক্ষমতা দখল করে তালেবানরা। তারপর শনিবার প্রথমবারের মতো তারা বার্ষিক জাতীয় বাজেট ঘোষণা করে। এ সময় তালেবান কর্তৃপক্ষ জানায়, এ অর্থবছরে তাদের বাজেট ঘাটতি ৫০ কোটি ১০ লাখ ডলার। তালেবান সরকারের ডেপুটি মুখপাত্র ইনআমুল্লাহ সামাঙ্গানি বলেছেন, এসব বিভাগ অপ্রয়োজনীয় মনে হয়েছে আমাদের কাছে। ফলে বাজেটে এসব বিভাগকে ধরা হয়নি। এসব বিভাগ এখন বিলুপ্ত
বিলুপ্ত অন্য বিভাগগুলোর মধ্যে আছে হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশন (এইচসিএনআর), এক সময়ের উচ্চ শক্তিসম্পন্ন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল, আফগানিস্তানের সংবিধানের বাস্তবায়ন দেখাশোনার দায়িত্বে থাকা একটি কমিশন। এর মধ্যে এইচসিএনআরের সর্বশেষ প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ আবদুল্লাহ। তিনি যুক্তরাষ্ট্র সমর্থিত সাবেক প্রেসিডেন্ট আশরাফ গণি এবং ওই সময়কার বিদ্রোহী তালেবানদের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় কাজ করছিলেন।
সামাঙ্গানি বলেন, জাতীয় বাজেট তৈরি করা হয় বাস্তবতার ভিত্তিতে এবং যেসব বিভাগ সক্রিয় ও ফলপ্রসূ আছে শুধু তাদের জন্য বরাদ্দ দেয়া হয়। তিনি বলেন, বিলুপ্ত ওইসব বিভাগ যদি প্রয়োজন হয় তাহলে ভবিষ্যতে সক্রিয় করা হবে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিউম্যান রাইটস


আরও
আরও পড়ুন