Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

পি কে হালদারকে আইনি প্রক্রিয়ায় ফেরত পাঠাবে ভারত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ১২:০৪ এএম

বাংলাদেশ থেকে হাজার কোটি টাকা পাঁচার করে ভারতের পশ্চিমবঙ্গে গ্রেফতার হয়েছেন প্রশান্ত কুমার (পি কে) হালদার। তিনি দশদিনের রিমান্ডেও রয়েছেন। এ অবস্থায় তাকে আইনি প্রক্রিয়া অনুসরণ দেশে বাংলাদেশে পাঠানো হবে বলে জানিয়েছে ভারত। এজন্য সময় লাগতে পারে বলে জানিয়েছে তারা। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকের পর ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী জানিয়েছেন, পররাষ্ট্র সচিবের সঙ্গে তার (পি কে হালদার) বিষয়ে কথা হয়েছে। এটি উভয়পক্ষের নিয়মিত সহযোগিতার একটি অংশ। এটি একটি আইনি প্রক্রিয়ার বিষয়। আমাদের কাছে যে ধরনের তথ্য রয়েছে, তার ভিত্তিতে একটা সময় বাংলাদেশকে জানানো হবে। তবে আপনাদের বুঝতে হবে, এটি কিন্তু কোনো বড়দিনের কার্ড বিনিময় নয়। এ ধরনের বিষয়ে আইনি প্রক্রিয়া অনুসরণ করা হয়। সেটি ধীরে ধীরে হতে দিন। এনিয়ে আমরা বাংলাদেশের সঙ্গে কাজ করছি।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে যে কোনো ধরনের অপরাধমূলক তৎপরতা প্রতিরোধের লক্ষ্যে সহযোগিতা রয়েছে। বাংলাদেশ এরই মধ্যে ভারতের সংশ্লিষ্ট সংস্থাকে তথ্য দিয়েছে। আমরা সেটা যাচাই-বাছাই করছি। এ ক্ষেত্রে পুরোপুরি আইনি প্রক্রিয়া অনুসরণ করা হবে। অপরাধীদের দমনে বাংলাদেশ ও ভারত সহযোগিতা অব্যাহত রেখেছে। দোরাইস্বামী আরো বলেন, বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর বৈঠকের সময় দ্রুত নির্ধারণ করা হবে। শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর সুবিধামতো সময়ে এই বৈঠক অনুষ্ঠিত হবে। আমরা এ বিষয়টি নিয়ে কাজ করছি। বিক্রম দোরাইস্বামী জানান, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আগামী ৩০ মে দিল্লিতে (জয়েন্ট কনসালটেটিভ কমিশন-জেসিসি) বৈঠকে যোগ দেবেন। সেখানে দুই পক্ষের মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এর আগে ২৮ মে আসামের গৌহাটিতে অনুষ্ঠিত হবে নদী কনফারেন্স। সেখানে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী যোগ দেবেন। আসাম থেকে দিল্লিতে জেসিসি বৈঠকে যোগ দেবেন তারা। ভারতীয় হাইকমিশনার বলেন, জেসিসি বৈঠকে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় বিষয়ে আলোচনা হবে। সে বিষয়ে পররাষ্ট্র সচিবের সঙ্গে কথা বলেছি। আমরা প্রত্যাশা করছি এই বৈঠক থেকে ভালো কিছু বেরিয়ে আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পি কে হালদার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ