Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

কানের উদ্বোধনী অনুষ্ঠানে ইউক্রেনের প্রেসিডেন্ট

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ১০:২৩ এএম

জমকালো আয়োজনের মধ্য দিয়ে পর্দা উঠলো কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসর। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। আমেরিকান অভিনেত্রী জুলিয়ান মুর রাত ৭টা ৫০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ৫০ মিনিটে) তিনি ফরাসি ভাষায় ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধন ঘোষণা করেন। ফ্রান্সের ভূমধ্যসাগরের তীরে দুই বছর পর পুরনো রূপে ফিরলো কান চলচ্চিত্র উৎসব।

৭৫তম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কান শহরের পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েতে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইউক্রেনের সাবেক এই অভিনেতা বিশ্বজুড়ে সবার সমর্থনের জন্য আবেদন জানিয়েছেন। মঞ্চে বড় পর্দায় ভিডিওতে তিনি হাজির হলে সবাই দাঁড়িয়ে সম্মান জানান।

এবার উদ্বোধনী অনুষ্ঠানে আমেরিকান অভিনেতা ফরেস্ট হুইটেকারকে সম্মানসূচক স্বর্ণপাম দেওয়া হয়। তাকে এই স্বীকৃতি তুলে দেন কান চলচ্চিত্র উৎসবের বিদায়ী সভাপতি পিয়েরে লেসকিউর। এরপর স্থানীয় সময় রাত ৮টায় প্রদর্শনী হয় ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের ফ্রান্সের মিশেল আজনভিসুসের ‘কাপেজ’(কাট)। কান চলচ্চিত্রে উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হওয়ার পর এই সিনেমার নাম পরিবর্তন করা হয়েছে। এর আগে ছবিটির নাম ছিল ‘ফাইনাল কাট’। তবে ছবিটির আন্তর্জাতিক নাম পরিবর্তন করা হয়নি।

এবারের কান উৎসবে রয়েছে বাংলাদেশের সরব উপস্থিতি। উৎসবে বঙ্গবন্ধুর জীবনীনির্ভর বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’-এর ট্রেলার প্রিমিয়ার প্রদর্শিত হবে। বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার ছবিটির ৯০ সেকেন্ডের ট্রেলার প্রদর্শিত হবে উৎসবের তৃতীয় দিনে ভারতীয় প্যাভিলিয়নে। ৭৫তম আসরে রেড কার্পেটে হাঁটবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক ও লেখক বিধান রিবেরু। এছাড়া মার্শে দ্যু ফিল্মের ‘ফ্যান্টাস্টিক সেভেন’ ইভেন্টের জন্য নির্বাচিত হয়েছে নুহাশ হুমায়ূনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’।

৭৫তম কান চলচ্চিত্র উৎসবে সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পামের জন্য প্রতিযোগিতা শাখায় লড়বে ১৮টি সিনেমা। এছাড়া আঁ সাঁর্তে রিগা শাখায় লড়বে মোট ১৫ টি ছবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হলিউড

২৪ জুন, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ