Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

৪ মাসে ১৭৬ শিশুহত্যা, মামলা মাত্র ৮০টি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ১২:৪৬ পিএম

চলতি বছর প্রথম চার মাসে (জানুয়ারি-এপ্রিল) ১৭৬টি শিশুকে হত্যা করা হয়েছে। তবে এসব ঘটনায় থানায় মামলা হয়েছে মাত্র ৮০টি। হত্যার শিকার শিশুদের মধ্যে ৩৭টির বয়স ৭ থেকে ১২ বছরের মধ্যে। আর ৪৭টির বয়স ৬ বছরেরও কম। এ সময় সহিংসতার শিকার হয়েছে ৩৬৬টি শিশু।

বেসরকারি সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে নারী শিশু নির্যাতন, সীমান্ত সংঘাত, রাজনৈতিক সংঘাত, ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতন পরিস্থিতি তুলে ধরা হয়েছে।
৯টি জাতীয় দৈনিক ও বিভিন্ন অনলাইন পোর্টালে প্রকাশিত সংবাদ ও আসক-এর নিজস্ব সূত্র থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এ বছর জানুয়ারি থেকে এপ্রিলে রাজনৈতিক সহিংসতায় ৪১ জন প্রাণ হারিয়েছেন। আর পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ৭৪ জন সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতন, হামলা-মামলা ও হয়রানির শিকার হয়েছেন। এর মধ্যে একজন গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে আটজনের মৃত্যু হয়েছে, আর সীমান্তে সংঘাতে গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন চারজন।
আসক বলছে, জানুয়ারি থেকে এপ্রিলে পারিবারিক সহিংসতার শিকার হয়েছেন ১৪০ জন নারী। এর মধ্যে ৬০ জন স্বামীর হাতে খুন হয়েছেন। প্রথম চার মাসে ধর্ষণের শিকার হয়েছেন ৩১৭ জন নারী। ১৮ জনের ধর্ষণের পর মৃত্যু হয়েছে, আর ধর্ষণের শিকার হয়ে আত্মহত্যা করেছেন তিনজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসক

২৮ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন