Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

হুমকি সত্ত্বেও ন্যাটোতে যোগদানের আবেদন করল ফিনল্যান্ড ও সুইডেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ১:০৫ পিএম

তুরস্কের হুমকি সত্ত্বেও পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার জন্য ফিনল্যান্ড ও সুইডেন আবেদনপত্র জমা দিয়েছে। বুধবার (১৮ মে) ব্রাসেলসে ন্যাটোর সদর দফতরে আবেদন করে দেশ দুটিরে পররাষ্ট্রমন্ত্রীরা। জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ফিনল্যান্ডের এই পদক্ষেপের ফলে রাশিয়া ও ফিনল্যান্ডের ৮৩০ মাইল সীমান্তে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট চলে আসবে। তবে চূড়ান্ত হতে কয়েক মাস সময় লাগতে পারে। কারণ ন্যাটোর বর্তমান সদস্য ৩০ দেশের আইনসভাকে অবশ্যই নতুন আবেদনকারীদের অনুমোদন করতে হবে।
এদিকে, ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে সদস্যপদপ্রাপ্তির আকাক্সক্ষা ব্যক্ত করার কয়েক ঘণ্টার মধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান স্ক্যান্ডিনেভিয়ার দেশ দুটির মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটভুক্ত হওয়ার প্রস্তাবে আপত্তি জানিয়েছেন।
বিশ্বের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এই পদক্ষেপ রাশিয়ার ক্রোধ উসকে দেওয়ার ঝুঁকিও রাখে। যার আভাসে গত শনিবার দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সুইডেনের সরকার কয়েক দশকের জোটনিরপেক্ষতার পর ন্যাটো সামরিক জোটে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিল। ন্যাটোর সচিবালয় থেকেও পরিষ্কার বলা হয়েছে, উত্তর ইউরোপের এই দুই দেশ- যাদের একটির (ফিনল্যান্ড) সঙ্গে রাশিয়ার দীর্ঘ সীমান্ত রয়েছে - সদস্যপদের জন্য আবেদন করলে যত দ্রুত সম্ভব তা অনুমোদনের ব্যবস্থা নেওয়া হবে। সূত্র : ডয়চে ভেলে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন