Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইরানে খাদ্যের দাম ৩০০ শতাংশ বৃদ্ধি, প্রবল হচ্ছে সরকারবিরোধী বিক্ষোভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ৪:১৫ পিএম

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাব পড়তে শুরু করেছে বিশ্বের সর্বত্র। সম্প্রতি ইরানে খাদ্য সামগ্রির দাম বৃদ্ধি পাওয়ায় প্রবল হয়ে উঠছে সরকারবিরোধী বিক্ষোভ। দেশটির ইসফাহান প্রদেশে মঙ্গলবার বড় ধরনের সমাবেশ করেছে সরকারবিরোধীরা। সেখান থেকে তারা দেশটির সর্বোচ্চ নেতা আলি খামেনি ও প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির বিরুদ্ধে স্লোগান দিয়েছে। গণমাধ্যমে বিক্ষোভের খবর প্রচারে বাধানিষেধ থাকায় সামাজিক যোগাযোগ মাধ্যমের উপরেই নির্ভর করতে হচ্ছে তথ্যের জন্য। বিভিন্ন ভিডিও ফুটেজে দেখা গেছে আন্দোলনকারীরা বলছেন, আলি খামেনির মৃত্যু হোক, ইব্রাহিম রাইসির মৃত্যু হোক। তারা আলি খামেনিকে স্বৈরশাসক বলেও আখ্যায়িত করেন।

আল-অ্যারাবিয়ার খবরে জানানো হয়েছে, শুধু ইসফাহান নয়, ইরানের অন্তত ৮টি প্রদেশে আন্দোলন তীব্র হচ্ছে। এরমধ্যে আছে খুজেস্তান, লরেস্তান, চারমাহাল ও বাখতিয়ারি, কোহগিলুয়েহ ও বয়ের-আহমাদ এবং আরদেবিল প্রদেশ। সাম্প্রতিক সময়ে ইরানে বেড়েই চলেছে দ্রব্যমূল্য। মুরগি, সয়াবিন তেল, ডিম এবং দুধের দাম বেড়েছে ৩০০ শতাংশের বেশি। এ নিয়েই ক্ষুব্ধ দেশটির নাগরিকরা।
অধিকারকর্মীরা জানিয়েছেন, আন্দোলন থামাতে কঠিন অবস্থান নিয়েছে সরকার

নিরাপত্তা বাহিনীর গুলিতে এরইমধ্যে অন্তত ৬ আন্দোলনকারী নিহত হয়েছে। বিভিন্ন ভিডিও ফুটেজে গুলির শব্দ শোনা গেছে। যদিও ইরান সরকার এখনও আনুষ্ঠানিকভাবে কোনো নিহতের খবর প্রচার করেনি। তবে রাষ্ট্রীয় গণমাধ্যমে এক ব্যাক্তি দাবি করেন সরকারবিরোধীরা তার ছেলেকে গুলি করে হত্যা করেছে। অধিকারকর্মীরা বলছেন, মূলত সরকারই ওই ব্যাক্তিকে বাধ্য করেছে মিথ্যা বিবৃতি দিতে। তার সন্তান সরকারি বাহিনীর হাতেই গুলি খেয়ে মরেছে। সূত্র : আল আরাবিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ