Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

সহিংসতায় উসকানির অভিযোগে শ্রীলঙ্কায় দুই সাংসদকে গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ৪:৩৬ পিএম

শ্রীলংকায় সরকার বিরোধী বিক্ষোভে উসকানির অভিযোগে ক্ষমতাসীন দলের দুই আইনপ্রণেতাকে গ্রেফতার করেছে পুলিশ। স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসের দলের দুই এমপিকে জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। তাদের বিরুদ্ধে জনগণকে উসকানি দেওয়ার অভিযোগ আনা হয়েছে। স্থানীয় সময় বুধবার পুলিশ কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। খবর এনডিটিভি।
তথ্য বলছে, ৯ মে ক্ষমতাসীন দলের হাজারো সমর্থক রাজধানী কলম্বোতে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়। সরকারবিরোধী বিক্ষোভকারীরা দেশটির অর্থনৈতিক সংকটের জন্য প্রেসিডেন্ট রাজপাকসেকে দায়ী করে তার পদত্যাগ দাবি করে আসছিলেন। ওই বিক্ষোভে নয়জন নিহত হয়েছিল। ওই সময় বিক্ষোভকারীরা সহিংস হয়ে উঠলে এবং ক্ষমতাসীন দলের ৭০ জন নেতার বাড়িতে হামলা চালানোর পর তৎকালীন প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের ভাই মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করেন।
নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা বরাত দিয়ে এনডিটিভি জানায়, মঙ্গলবার সন্ধ্যায় প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসের দলের দুই এমপিকে জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। পরে রাতেই তাদের গ্রেফতার করা হয়। ওই কর্মকর্তা বলেন, দুই এমপির বিরুদ্ধে প্রমাণ থাকায় তাদেরকে গ্রেফতার করা হয়েছে। সহিংসতা ঘটনায় প্রায় ৫০০ জনকে আটক করা হয়েছে বলে জানান তিনি।
প্রসঙ্গত, গত সপ্তাহে সনাথ নিশান্তা ও মিলান জয়তিল্কেসহ ২২ জন রাজনীতিকের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়। সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও তার ছেলে নামালও এই তালিকায় ছিলেন। তাদের বিরুদ্ধে সহিংসতা উসকে দেওয়ার অভিযোগ রয়েছে। স্বাস্থ্য কর্মকর্তাদের তথ্য অনুসারে, সহিসংতায় ২২৫ জনের বেশি মানুষ হাসপাতালে ভর্তি হয়েছে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ