Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

মারিউপোলে আত্মসমর্পণ করা সেনাদের গুলি করে হত্যার দাবি রুশ সাংসদের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ৪:৪৭ পিএম

ইউক্রেনের মারিউপোলে আত্মসমর্পণ করা সেনাদের গুলি করে হত্যার দাবি জানিয়েছেন রুশ পার্লামেন্টের সদস্য লিওনিদ স্লাতস্কি। মারিউপোল বহু আগে দখল করলেও আজভস্টাল ইস্পাত প্ল্যান্ট দখল নিতে পারছিল না রাশিয়া। সেখানে লুকিয়ে ছিল উগ্র জাতীয়তাবাদী আজভ মিলিশিয়ার সদস্যরা। তাদেরকে বহুবার নাৎসিপন্থী বলে ঘোষণা করেছে রাশিয়া। একইসঙ্গে ডনবাস অঞ্চলে এই আজভ মিলিশিয়ারা ব্যাপক হত্যাযজ্ঞ চালিয়েছে বলেও অভিযোগ মস্কোর। তাই এই বাহিনীর সদস্যদের মুক্তি না দিয়ে হত্যার আহ্বান জানিয়েছেন রুশ সাংসদ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার পার্লামেন্টে এই দাবি তোলেন স্লাতস্কি। তিনি নিজেও কিয়েভের সঙ্গে শান্তি আলোচনায় যুক্ত ছিলেন। রাশিয়ায় আপাতত মৃত্যুদণ্ড দেয়া স্থগিত আছে জানিয়ে তিনি এটিকে পুনরায় চালু করার প্রস্তাব দেন। তার মতে আজভ মিলিশিয়াদের মৃত্যুদণ্ড দেয়ার কোনো বিকল্প নেই। স্লাতস্কির ভাষায়, এই আজভ সেনারা মানবতার বিরুদ্ধে যে ভয়াবহ অপরাধ করেছে তারপরেও তাদের বেঁচে থাকার কোনো অধিকার নেই।
যুদ্ধের কারণ হিসেবে দেশটি জানিয়েছিল তারা ইউক্রেনকে নাৎসিমুক্ত করতে চায়। মারিউপোলের আজভস্টাল প্ল্যান্টে ইউক্রেনীয় সেনাদের লুকিয়ে থাকার বিষয়টি গত কয়েক সপ্তাহ ধরেই আলোচনায় ছিল। রাশিয়া তাদেরকে একাধিকবার আত্মসমর্পণের সুযোগ দেয়। কিন্তু তারা তা প্রত্যাখ্যান করে প্রতিরোধ অব্যাহত রাখার কথা জানায়। তবে অবরুদ্ধ অবস্থায় রশদ ফুরিয়ে গেলে তারা বেড়িয়ে আসতে শুরু করে এবং আত্মসমর্পণ করে। আর এর ফলে মারিউপোল শহর পুরোপুরি রাশিয়ার নিয়ন্ত্রণে চলে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ