Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রহস্যময় ঘটনাগুলোর ওপর মার্কিন কংগ্রেসে প্রথম উন্মুক্ত শুনানি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ৫:১৮ পিএম

যুক্তরাষ্ট্রে গত ৫০ বছরে ধরে যত ইউএফও দেখা গেছে তার ওপর এই প্রথমবারের মতো মার্কিন সংসদে মঙ্গলবার একটি উন্মুক্ত শুনানি অনুষ্ঠিত হয়েছে।

আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট বা ইউএফও দর্শনকে ঘিরে বহু দশকের যে গোপনীয়তার আবরণ রয়েছে কংগ্রেসে এই শুনানির মধ্য দিয়ে তার ওপর আলোকপাত করা হয়েছে বলে মনে করা হচ্ছে। ফলে এনিয়ে মানুষের আগ্রহও প্রবল। ইউএফও দেখার ঘটনাগুলো তদন্ত করার দায়িত্ব দেয়া হয়েছে মার্কিন সামরিক বাহিনীর যে দু’জন উচ্চপদস্থ কর্মকর্তাকে তারা এই শুনানিতে বক্তব্য রেখেছেন।

মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনের শীর্ষ অধিনায়কেরা এই শুনানিতে জানিয়েছেন যে, সরকারি কর্মকর্তা যারা ইউএফও দেখেছেন তারা প্রায়শই চাকরি হারানোর ভয়ে এবিষয়ে কথা বলতে রাজি হন না। কংগ্রেসের হাউস ইন্টেলিজেন্স, কাউন্টারটেরোরিজম, কাউন্টারইন্টেলিজেন্স, অ্যান্ড কাউন্টারপ্রলিফারেশন উপকমিটিতে এই শুনানি হয়েছে।

যে দু’জন সামরিক কর্মকর্তা এতে সাক্ষ্য দিয়েছেন তারা হলেন পেন্টাগনের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা রোনাল্ড মল্ট্রি এবং নেভাল ইন্টেলিজেন্স দফতরের উপপরিচালক স্কট ব্রে। এই দুজন কর্মকর্তা কংগ্রেসের কাছে ব্যাখ্যা করেছেন যে, কীভাবে তারা ‘আকাশে ব্যাখ্যাতীত ঘটনা’ বা আনএক্সপ্লেইনড এরিয়াল ফেনামেননগুলো (ইউএএফ) তদন্ত করে দেখেছেন।

ইউএফও দেখার ঘটনাগুলোকে মার্কিন বাহিনী ইউএএফ বলে বর্ণনা করে থাকে। সবার সামনে সাক্ষ্য গ্রহণের পর কংগ্রেসের ঐ উপকমিটি এরপর এবিষয়ে একটি রুদ্ধদ্বার বৈঠকে বসবে। এই শুনানির আগে ইউএফও নিয়ে যারা গবেষণা করেন সেই সব বিশেষজ্ঞরা একগুচ্ছ প্রশ্ন কংগ্রেসের কাছে আগাম পাঠিয়েছেন যাতে সেগুলো ঐ শুনানিতে জিজ্ঞেস করা হয়।

পেন্টাগনের সাবেক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা ক্রিস্টোফার মেলন বলেছেন, এখনকার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হচ্ছে পৃথিবীর বায়ুমণ্ডলের বাইরে কোন ইউএফও দেখা গেছে কিনা। ‘যদি মহাশূন্যে ইউএএফ সম্পর্কে নিশ্চিত হওয়া যায় তাহলে পৃথিবীর বায়ুমণ্ডলের ভেতরের নানা ঘটনারও একটা ব্যাখ্যা জানার সম্ভাবনা তৈরি হবে,’ বলছেন তিনি। সূত্র: বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ