Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইউক্রেনের সাথে এখন কোন বিন্যাসে আলোচনা চলছে না: রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ৬:২৮ পিএম

রাশিয়ান-ইউক্রেন আলোচনা এখন একটি অচলাবস্থার মধ্যে রয়েছে এবং কোন বিন্যাসে পরিচালিত হচ্ছে না। রাশিয়ান আলোচক এবং বিশিষ্ট আইন প্রণেতা লিওনিড স্লুটস্কি মঙ্গলবার তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন।

‘আমি নিশ্চিত যে (ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির) জেলেনস্কির ওয়াশিংটনের কিউরেটররা আলোচনায় অচলাবস্থার জন্য গুরুত্ব সহকারে অবদান রেখেছেন, যেটি ইউক্রেনের অনুরোধে ২৮ ফেব্রুয়ারি শুরু হয়েছিল এবং এখন কোনো বিন্যাসে পরিচালিত হচ্ছে না,’ বলেছেন স্লুটস্কি, যিনি রাষ্ট্রীয় ডুমা (নিম্ন কক্ষ) পররাষ্ট্র বিষয়ক কমিটির সভাপতিত্ব করছেন।

রুশ আইনপ্রণেতা বলেছেন যে ওয়াশিংটনের ‘ইউক্রেনে শান্তি, শান্তি চুক্তি বা সফল আলোচনার প্রয়োজন নেই।’ ‘তারা রাশিয়ার বিরুদ্ধে একটি হাইব্রিড যুদ্ধ ঘোষণা করেছে, এবং এটি অন্যদের হাত দিয়ে চালাচ্ছে,’ তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ান বিশেষ সামরিক অভিযানের সমস্ত লক্ষ্য অবশেষে অর্জিত হবে৷

২৮ ফেব্রুয়ারি থেকে রুশ-ইউক্রেনীয় আলোচনা চলছে। মস্কো প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্টের সহযোগী ভ্লাদিমির মেডিনস্কি। বেলারুশে বেশ কয়েকটি বৈঠক অনুষ্ঠিত হয়, তারপরে পক্ষগুলি ভিডিও লিঙ্কের মাধ্যমে যোগাযোগ অব্যাহত রাখে। ২৯ মার্চ, ইস্তাম্বুলে একটি মুখোমুখি আলোচনা অনুষ্ঠিত হয়। ১২ এপ্রিল, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সাংবাদিকদের বলেছিলেন যে, কিয়েভ তুরস্কের আলোচনায় উপনীত চুক্তি থেকে সরে গেছে, এইভাবে আলোচনাকে অচলাবস্থায় নিয়ে এসেছে।

গত ২০ এপ্রিল, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন যে, মস্কো কিয়েভকে একটি পরিষ্কার-শব্দযুক্ত খসড়া চুক্তি হস্তান্তর করেছে এবং একটি প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন যে, হস্তান্তরটি ১৫ এপ্রিল হয়েছিল। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ