Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইউক্রেনের যুদ্ধে আইএস’র যোদ্ধাদের নিয়োগ দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ৬:৪৫ পিএম | আপডেট : ৭:৫৭ পিএম, ১৮ মে, ২০২২

মার্কিন যুক্তরাষ্ট্র সক্রিয়ভাবে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের (রাশিয়ায় নিষিদ্ধ) যোদ্ধাদের ভাড়াটে হিসাবে ইউক্রেনের যুদ্ধে নিয়োগের চেষ্টা করছে। রাশিয়ার বিদেশী গোয়েন্দা পরিষেবা এসভিআর-এর প্রেস ব্যুরো প্রধান সের্গেই ইভানভ মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।

ইভানভ বলেন, ‘বিদেশী গোয়েন্দা সংস্থার সূত্র অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্র সক্রিয়ভাবে রাশিয়ায় নিষিদ্ধ ইসলামিক স্টেট গোষ্ঠী সহ আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের সদস্যদেরকে ভাড়াটে হিসাবে ইউক্রেনের পক্ষে অংশগ্রহণের জন্য আকৃষ্ট করছে।’ তিনি জানান, ২০২২ সালের এপ্রিলে সিরিয়ার কুর্দি নিয়ন্ত্রিত কারাগার থেকে ২০-২৫ বছর বয়সী প্রায় ৬০ জন ইসলামিক স্টেট জঙ্গিকে মুক্তি দেয়ার ক্ষেত্রে মার্কিন গোপন পরিষেবাগুলো ভূমিকা পালন করেছিল। জঙ্গিদের তখন সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটি আল-তানফের এলাকায়, জর্ডান এবং ইরাকের সীমান্তের কাছে, যুদ্ধ প্রশিক্ষণ এবং শেষ পর্যন্ত ইউক্রেনে স্থানান্তরিত করা হয়েছিল।

এসভিআর-এর সূত্র অনুসারে, পূর্বোক্ত সামরিক ঘাঁটি এবং এর পরিবেশগুলো দীর্ঘদিন ধরে একটি সন্ত্রাসী কেন্দ্রে পরিণত হয়েছে, যেখানে ৫০০ পর্যন্ত ইসলামিক স্টেট জঙ্গি এবং ওয়াশিংটনের অনুগত অন্যান্য যোদ্ধারা একই সাথে পুনরায় প্রশিক্ষণের মধ্য দিয়ে যাচ্ছে। ইভানভ জোর দিয়ে বলেছিলেন যে, দক্ষিণ ককেশাস- এবং মধ্য এশিয়ায় জন্ম নেয়া আদিবাসীদের অগ্রাধিকার দেয়া হয়েছে।

মুখপাত্র বলেন, ‘তাদের বিশেষ গোষ্ঠীগুলোকে বেশিরভাগই সিরিয়ায় এবং ইউক্রেনে রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে নাশকতার কাজ চালানোর দায়িত্ব দেয়া হয়।’ আল-তানফ-এ প্রশিক্ষণের কোর্সে, তিনি জোর বলেছিলেন, উপলব্ধ ধরনের অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল সিস্টেম, রিকনেসান্স এবং অ্যাটাক ড্রোন এমকিউ-১সি এবং ফরোয়ার্ড কমিউনিকেশন এবং পর্যবেক্ষণের উপায়গুলোর ব্যবহারের নির্দেশনা অন্তর্ভুক্ত করে।

ইভানভ বলেন, ‘উপরের তথ্যগুলি ইঙ্গিত করে যে, মার্কিন যুক্তরাষ্ট্র তার ভূ-রাজনৈতিক লক্ষ্যগুলির অনুসরণে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীগুলির পৃষ্ঠপোষকতা সহ কোনও উপায়ই ব্যবহার করা থেকে বিরত থাকে না।’ তিনি বলেন, ‘ইউরোপীয় মিত্রদের নিরাপত্তা এবং মার্কিন নাগরিকদের জীবন ঝুঁকির মধ্যে থাকলেও বাইডেন প্রশাসন এর প্রভাবের দিকে খেয়াল রাখে না।’ সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন