Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

ইউক্রেনের বিশেষ অভিযানে লেজার অস্ত্র নিয়োগ করেছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ৯:০৫ পিএম

রাশিয়া ইউক্রেনে তার বিশেষ অভিযানে লেজার অস্ত্র ব্যবহার করছে, বিশেষ করে, জাদিরা লেজার সিস্টেম, যা ৫ কিমি দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি বোরিসভ বুধবার টিভি চ্যানেল ওয়ানে একটি লাইভ সম্প্রচারে বলেছেন।

‘এগুলো (লেজার অস্ত্র সিস্টেম) সেনাবাহিনীর জন্য আসা শুরু করেছে। প্রথম প্রকারগুলি ইতিমধ্যেই (রাশিয়ার বিশেষ সামরিক অভিযানে) নিযুক্ত করা হচ্ছে,’ ভাইস প্রিমিয়ার বলেন, এই সিস্টেমটিকে জাদিরা বলা হয়েছে।

সর্বশেষ জাদিরা লেজার অস্ত্রটি পেরেসভেট সিস্টেমের চেয়ে বেশি শক্তিশালী, যা ১ হাজার ৫০০ কিলোমিটার দূরত্বের রিকনেসান্স স্যাটেলাইটকে অন্ধ করতে সক্ষম, তিনি বিশদভাবে ব্যাখ্যা করেছেন।

জাদিরা ৫ কিমি পর্যন্ত দূরত্বের একটি বস্তুকে শারীরিকভাবে ধ্বংস করার দিকে মনোনিবেশ করে এবং এটি আক্ষরিক অর্থে এর তাপীয় প্রভাব দ্বারা লক্ষ্যবস্তু পুড়ে যায়। এই সিস্টেমটি ‘সহজেই বিভিন্ন ধরণের ড্রোন ধ্বংস করতে সক্ষম, প্যান্টসির এবং টর ধরণের ব্যয়বহুল ক্ষেপণাস্ত্র বিকল্প হিসাবে এটি ব্যবহার করা যায়,’ ভাইস প্রিমিয়ার ব্যাখ্যা করেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ