Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

মরহুম প্রেসিডেন্টকে সম্মান জানাতে এরদোগানের আবুধাবি সফর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ১২:০১ এএম

সংযুক্ত আরব আমিরাত (ইউএই)-এর সদ্যমৃত শাসকের প্রতি শোক এবং নতুন প্রেসিডেন্টের সাথে দেখা করতে দেশটি সফর করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। আবুধাবিতে শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান (এমবিজেড) প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে স্বাগত জানিয়েছেন। সংযুক্ত আরব আমিরাত আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে (এমবিজেড) তার সৎ ভাই শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুর পর তার নতুন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দিয়েছে। বিমানবন্দরে এরদোগান ও তার প্রতিনিধিদলকে নতুন নেতা স্বাগত জানান।

তুরস্কের যোগাযোগ অধিদপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, আবুধাবি সফরকালে এরদোগান শেখ মোহাম্মদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন।
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনসহ মরহুম শেখ খলিফাকে সম্মান জানাতে সপ্তাহান্তে বিশ্ব নেতাদের একটি অ্যারে এসেছিলেন। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সোমবার সংযুক্ত আরব আমিরাতে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন আমেরিকান প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। প্রতিনিধি দলে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন, সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস এবং জলবায়ু দূত জন কেরি প্রমুখ।

সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস)ও সোমবার সমবেদনা জানাতে সংযুক্ত আরব আমিরাত যান বলে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে। প্রায় এক দশক আগে শেখ খলিফা স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর থেকে এমবিজেড দেশের ডি ফ্যাক্টো শাসক হিসেবে কাজ করেছে এবং দেশের বৈদেশিক নীতি গঠন করেছেন।
শেখ খলিফা, সংযুক্ত আরব আমিরাতের দীর্ঘ-অসুস্থ শাসক, যিনি পশ্চিমাপন্থী আধুনিকতাবাদী হিসাবেও পরিচিত যিনি উপসাগরীয় আরব রাষ্ট্রকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের কাছাকাছি রেখেছিলেন, কয়েক বছর ধরে অসুস্থতার সাথে লড়াই করার পরে ৭৩ বছর বয়সে মারা যান।

১৯৪৮ সালে জন্মগ্রহণ করা শেখ খলিফাকে ২০০৪ সালে দীর্ঘকালীন শাসক তার পিতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের উত্তরসূরি হিসেবে নির্বাচিত করা হয়। শেখ জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান ১৯৭১ সালে সিংহাসনে আরোহণ করেছিলেন। সূত্র : আল-সাবাহ।



 

Show all comments
  • আকিব ১৯ মে, ২০২২, ২:০৯ এএম says : 0
    এক সময় বিশ্বকে শাসন করবে তুরস্ক
    Total Reply(0) Reply
  • আকিব ১৯ মে, ২০২২, ২:১১ এএম says : 0
    রজব তাইয়্যেব এরদোয়ানের মতো নেতা প্রতিটি দেশে দরকার। তাহলে প্রত্যেকটি দেশে সুশাসন ফিরে আসবে
    Total Reply(0) Reply
  • আনিছ ১৯ মে, ২০২২, ২:১৬ এএম says : 0
    এরদোগান একজন ন্যায়পরায়ণ শাসক। উনি চেষ্টা করেনে বিশ্বের অস্থিতিশীল পরিবেশ দেশগুলোর সমস্যা সমাধান করা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন