Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রেমিকাকে কাছে পেতে...!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ১২:০০ এএম

চড়ুই পাখির ডাক নিয়ে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের মিয়ামি বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণার রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেই রিপোর্টে উঠে এসেছে চড়ুই পাখির ডাক সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য। রিপোর্টে বলা হয়েছে, পুরুষ চড়ুই পাখি, মহিলা চড়ুই পাখিকে কাছে আনার জন্য বিভিন্ন ধরনের উপায় অবলম্বন করে থাকে।
পুরুষ চড়ুই পাখি একটানা প্রায় ৩০ মিনিট একই ধরনের গান করতে থাকে। সেই সময় জুড়ে পুরুষ চড়ুই পাখি প্রায় ১২টি ভিন্ন ধরনের গান করে। প্রতিটি গান প্রায় ২ সেকেন্ডের হয়। এরপর সেই গান আবার রিপিট করে পুরুষ চড়ুই। বহুদিন ধরে চড়ুই পাখি নিয়ে গবেষণা করার পরে উঠে আসে এমন তথ্য।

সম্প্রতি চড়ুই পাখিদের ডাক সম্পর্কে যে নতুন নতুন বিষয় জানা গেছে। সেই গবেষণায় দেখা গেছে যে, পুরুষ চড়ুই পাখি পরপর ১২টি ভিন্ন ধরনের গান করে একটানা প্রায় ৩০ মিনিট। এরপর সেই পুরুষ চড়ুই পাখি আবার বদলে ফেলে তার গান।

জানা গেছে যে, পুরুষ চড়ুই পাখি মহিলা চড়ুই পাখিকে কাছে আনার জন্য এই ধরনের গান করে। এছাড়াও মহিলা চড়ুই পাখিকে কাছে আনার জন্য তারা বদলে দেয় তাদের গান। এভাবেই চড়ুই পাখিরা নিজেদের মনের ভাব আদান প্রদান করে থাকে। সোশ্যাল মিডিয়ায় এমন একটি খবর ব্যাপক ভাবে ভাইরাল হয়েছে।
জানা গেছে যে সেই গবেষণায় নর্থওয়েস্ট পেনসেলভেনিয়ার জঙ্গলে প্রতিদিন প্রায় পাঁচ ঘণ্টা ধরে চড়ুই পাখিদের ডাক রেকর্ড করা হয়। এভাবে প্রায় ৩০টি চড়ুই পাখির ডাক রেকর্ড করা হয়। এরপর চড়ুই পাখির ডাক বিশ্লেষণ করে গবেষকরা জানিয়েছেন এই তথ্য।

আমরা যা চড়ুই পাখির কিচিরমিচির বলে থাকি, সেটি হল তাদের মনের ভাষা প্রকাশ করার গান। নিজেদের মনের কথা বোঝানোর জন্য তারা এই ধরনের উপায় অবলম্বন করে থাকে। মহিলা চড়ুই পাখিকে কাছে আনার জন্য পুরুষ চড়ুই পাখির অভিনব উপায় হতবাক করেছে সকলকে। সূত্র : ডেইলি মেইল, টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ