Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঝুঁকি নিয়ে শিশু উদ্ধার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ১২:০০ এএম

পর্দায় নয়, বাস্তবের হিরো। যুবকের নাম শোনতকবায়েভ সাবিত। নয় তলার জানলায় ঝুলে থাকা শিশুকে উদ্ধারে জীবনের ঝুঁকি নিলেন। ওই বহুতলের নীচে দাঁড়ানো পথচারি, উল্টো দিকের বাড়ির লোকজন পুরো ঘটনা ভিডিও করেন। সেই ভিডিও এখন ভাইরাল। যা দেখে শিউরে উঠছেন নেটিজেনরা। কী ঘটেছিল?
সম্প্রতি কাজাকস্তানের রাজধানী নুর-সুলতানে ঘটে ভয়ঙ্কর ঘটনাটি। জানা গেছে, তিন বছরের শিশুটির মা গিয়েছিলেন বাজারে কেনাকাটা করতে। সন্তানকে খেলনা দিয়ে তাকে ঘর বন্ধ করে রেখে যান মা। সে যে হঠাৎ খেলার সময় জানলা বেয়ে উঠে এমন কাণ্ড ঘটাবে তা কল্পনাও করা যায়নি।

আচমকাই ওই বহুতলের অন্যরা খেয়াল করেন ৯ তলায় মাটি থেকে প্রায় ১০০ ফুট উপরে একটি শিশু কাঁচের জানলার রড ধরে ঝুলছে। দৃশ্য দেখে নীচ থাকা পথচারীরা আতঙ্কে চিৎকার শুরু করেন। কেউ একজন ফোন করে বিপর্যয় দমকল বাহিনীকে খবর দেন। যদিও তাদের জন্য অপেক্ষা করলে শিশুটি বাঁচত না বলেই সকলের ধারণা। সেই শিশুটিকে বাঁচালেন যুবক সাবিত।

সাবিত তখন অন্যদিনের মতোই কাজে বেরে হচ্ছিলেন। লোকজনের চেঁচামেচি শুনে দেখেন শিশুটি ওইভাবে ঝুলছে। এরপর আর দেরি করেননি। নীচতলার একটি জানলা বেয়ে শিশুটিকে উদ্ধারে নামেন। ভাইরাল ভিডিওতে দেখা গেছে, জানলা বেয়ে কিছুটা উপরের জানলায় ঝুলতে থাকে শিশুটির পা ধরে নামানোর চেষ্টা করেন সাবিত।
এ সময় হাত পিছলে সাবিতের উপরে পরে শিশুটি। হাত ফসকালেই সব শেষ হয়ে যেত। কিন্তু সাবিত শিশুকে ধরে ফেলেন। এক হাত দিয়ে কোনও মতে শিশুটিকে একটি জানলা দিয়ে ঘরের ভেতরে ঠেলে দেন। আর ঘরে থাকা কেউ ধরে নেয় শিশুটিকে। এরপর নিজেও সুরক্ষিত জায়গায় ফেরেন।

জীবনের ঝুঁকি নিয়েও সাবিত যেভাবে শিশুটিকে উদ্ধার করেছেন, তার জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়। অন্যদিকে ভাইরাল ভিডিও দেখে কাজাক যুবককে কুর্নিশ জানাচ্ছেন নেটিজেনরাও। সূত্র : ইন্ডিপেনডেন্ট ইউকে, রিপাবলিক ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ