Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইউরোপের নিষেধাজ্ঞা ‘অর্থনৈতিক আত্মহত্যা’র সমতুল্য : পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ১২:০৬ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার বলেছেন যে, তেল খাত একটি ‘টেকটোনিক পরিবর্তন’ এর মধ্য দিয়ে যাচ্ছে। তিনি দাবি করেছেন যে, ইউক্রেন ইস্যুতে মস্কোর ওপর নিষেধাজ্ঞা দেয়ার মাধ্যমে ইউরোপ ‘অর্থনৈতিক আত্মহত্যা’ করবে।

রাশিয়ান জ্বালানি সরবরাহ পর্যায়ক্রমে বন্ধ করার চেষ্টা করে ইউরোপ কেবল নিজের ক্ষতি করবে, পুতিন বলেছেন, রাষ্ট্রীয় কর্মকর্তাদের দেশের সুবিধার জন্য পশ্চিমের ‘অপরাধিত’ পদক্ষেপগুলো ব্যবহার করার আহ্বান জানিয়েছেন। তিনি একটি জ্বালানি সভায় বলেছিলেন যে, ইউরোপ তার কর্মের ফলস্বরূপ জ্বালানির উচ্চ দাম এবং উচ্চ মূল্যস্ফীতি দেখতে পাবে।

‘অবশ্যই, এ ধরনের অর্থনৈতিক আত্মহত্যা ইউরোপীয় দেশগুলির একটি ঘরোয়া ব্যাপার,’ পুতিন বলেছিলেন। ২৪ ফেব্রুয়ারি ক্রেমলিন ইউক্রেনে সৈন্য পাঠানোর পর, পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা চালু করেছে। পশ্চিমা দেশগুলো তাদের জরিমানা ঘোষণায় সমন্বয় প্রদর্শন করেছে, কিন্তু রাশিয়ান তেল ও গ্যাসের ক্ষেত্রে একই গতিতে অগ্রসর হয়নি।

পুতিন বলেছিলেন যে ইউরোপের ‘বিশৃঙ্খল পদক্ষেপ’ কেবল তার নিজস্ব অর্থনীতিকেই ক্ষতিগ্রস্ত করছে না, রাশিয়ার জন্য তেল ও গ্যাস থেকে রাজস্ব বৃদ্ধির দিকে নিয়ে যাচ্ছে। তিনি জানান, তার দেশ রসদ উন্নত করার পাশাপাশি হাইড্রোকার্বনের গভীর প্রক্রিয়াকরণ এবং জাতীয় মুদ্রায় অর্থ প্রদান নিশ্চিত করতে সহায়তা করবে। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ