Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

সম্পর্ক এগিয়ে নিতে চায় ওয়াশিংটন

সাংবাদিকদের পিটার হাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ১২:০৬ এএম

বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ককে আলোচনার মাধ্যমে কীভাবে আরও এগিয়ে নেওয়া যায় সে বিষয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আলাপ হয়েছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সাক্ষাতের পর মার্কিন রাষ্ট্রদূত এ তথ্য জানান। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব কথা বলেন রাষ্ট্রদূত। পিটার হাস বলেন, আমরা দ্বিপাক্ষিক ইস্যুগুলো নিয়ে আলোচনা করেছি। গত কয়েক মাসে আমাদের বেশ কয়েকটি ডায়ালগ হয়েছে। জুনে অর্থনৈতিক বিষয়ক বড় ধরনের উচ্চ পর্যায়ের সংলাপ রয়েছে। দু’দেশের সম্পর্ককে আলোচনার ভেতর দিয়ে কীভাবে এগিয়ে নেওয়া যায় সে বিষয়ে আলোচনা হয়েছে। কীভাবে এটিকে আরও কর্মযজ্ঞ বাড়িয়ে আমাদের সম্পর্ককে গভীর করা যায় সেটি নিয়ে আমরা আলোচনা করেছি।

র‌্যাবের নিষেধাজ্ঞা নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা- জানতে চাইলে পিটার হাস বলেন, র‌্যাবের বিষয়ে আমাদের মধ্যে কোনো আলোচনা হয়নি। আমরা কিছু বড় ইস্যু নিয়ে আলোচনা করেছি।
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের উন্নয়ন বিষয়ক আর্থিক সহায়তা সংস্থার (ডিএফসি) তহবিল থেকে অর্থ না পেলেও বাংলাদেশের অসুবিধা হচ্ছে না। তিনি আরও জানান, আগামী জুনে ওয়াশিংটনে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অর্থনৈতিক সংলাপে গুরুত্ব পাবে শ্রম অধিকারের বিষয়টি। সেখানে বাংলাদেশের অবস্থান তুলে ধরবে ঢাকা। তিনি আরও জানান, শ্রম অধিকার ইস্যুতে যুক্তরাষ্ট্রের উদ্বেগ নিয়ে কাজ করছে বাংলাদেশ। এ লক্ষ্যে স্বরাষ্ট্র, শ্রম, আইন ও পররাষ্ট্র সচিব একযোগে কাজ করছেন।

পররাষ্ট্র সচিব বলেন, শুধু সংলাপই নয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও এগিয়ে নিতে আগামী জুলাই থেকে নিয়মিত বৈঠক করবে বাংলাদেশ।

উল্লেখ্য, বাংলাদেশের শ্রমখাতের মান ও অধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ রয়েছে। সে কারণে বাংলাদেশ ডিএফসি তহবিল থেকে বঞ্চিত হচ্ছে। বাংলাদেশে শ্রম মান উন্নত হলে ডিএফসির অর্থ পাবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবাদিকদের পিটার হাস
আরও পড়ুন